advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বাইডেনের করোনার ১ দশমিক ৯ ট্রিলিয়নের বিল সিনেটে অনুমোদন

অনলাইন ডেস্ক
৭ মার্চ ২০২১ ১৩:৪২ | আপডেট: ৭ মার্চ ২০২১ ১৭:১৪
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। পুরোনো ছবি
advertisement

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের করোনাভাইরাস ত্রাণ বিলে মার্কিন সিনেট অনুমোদন দিয়েছে। ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলারের কোভিড-১৯ ত্রাণ পরিকল্পনায় অনুমোদন দেয়  সিনেট। আজ রোববার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি থেকে এ খবর জানা গেছে।

মহামারি করোনাভাইরাসে বিপাকে পড়া মার্কিন নাগরিকদের সহায়তা করতে প্রেসিডেন্ট বাইডেন বিপুল অঙ্কের ত্রাণের এ পরিকল্পনা নিয়েছেন। এই পরিকল্পনার নাম তিনি রেখেছেন আমেরিকান রেসকিউ প্ল্যান’যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি অন্যতম বড় উদ্দীপনামূলক বিল।

এদিকে গতকাল শনিবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পুরোপুরি পার্টি লাইন ভোটাভুটিতে বিলটি ৫০-৪৯ ভোটে পাস হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সারারাত ধরে চলা অধিবেশনে সেনেটের সংখ্যালঘু রিপাবলিকানরা প্রায় তিন ডজন সংশোধনী প্রস্তাব করে বিল পাসে বারবার বাধা দেওয়ার চেষ্টা করে। এতে অধিবেশন লম্বা হলেও তাদের প্রচেষ্টা শেষ পর্যন্ত ব্যর্থ হয়।

সিনেটের প্রত্যেক ডেমোক্র্যাট সদস্য প্রস্তাবটির পক্ষে ভোট দেন। অপরদিকে প্রত্যেক রিপাবলিকানের বিরোধিতা করেন। রিপাবলিকানরা বাইডেনের পরিকল্পনার প্রায় এক-তৃতীয়াংশ আকারের নতুন একটি ত্রাণ প্রস্তাবের দাবি তুলেছিলেন। এর আগে জানুয়ারিতে জর্জিয়ার দুটি সেনেট আসনের উপনির্বাচনে জয় পাওয়ায় সামান্য ব্যবধানে কংগ্রেসের উচ্চকক্ষের নিয়ন্ত্রণ এখন ডেমোক্র্যাটদের হাতে। আর এ কারণেই প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম বড় ধরনের চ্যালেঞ্জে জয় পেলেন বাইডেন।

বিলটি পাস হওয়ার পর বাইডেন বলেন, ‘যাদের এই সহায়তা খুবই প্রয়োজন। এই পরিকল্পনা অনুযায়ী চলতি মাস থেকে মার্কিন নাগরিকদের দরজায় চেক পৌঁছে যেতে শুরু করবে।’

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় বিশ্বে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। রয়টার্সের দেওয়া তথ্য অনুযায়ী, এখন পর‌্যন্ত দেশটিতে মোট করোনাভাইরাস রোগীর সংখ্যা প্রায় দুই কোটি ৯০ লাখ এবং এ পর্যন্ত মৃত্যু হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ৩০৭ জনের।

advertisement