advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বিশেষ লেখা
মনে রাখার মতো আরেকটি দিন

ডা. মোহাম্মদ আতিকুর রহমান কোষাধ্যক্ষ, বিএসএমএমইউ
৮ মার্চ ২০২১ ০০:০০ | আপডেট: ৭ মার্চ ২০২১ ২৩:৪২
advertisement

মার্চ মাস বাঙালির জীবনে একটি গুরুত্বপূর্ণ মাস। ৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণ, ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন; ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস। আর একবিংশ

শতাব্দীতে ৮ মার্চ আরও একটি মনে রাখার মতো দিন হয়ে রইল। ২০২০ সালের এই দিনে বাংলাদেশের সর্বপ্রথম কোভিড-১৯ ভাইরাস সংক্রমণ শনাক্ত করা হয়।

প্রথম রোগীটি শনাক্ত হওয়ার পর থেকেই পৃথিবীর অষ্টম বৃহত্তম সংখ্যার সর্বাধিক ঘনবসতিপূর্ণ এই উন্নয়শীল দেশটি কীভাবে করোনা মোকাবিলা করবে, কীভাবে জীবন ও জীবিকার সমন্বয় ঘটিয়ে এই চরম সংকটে দেশকে অর্থনৈতিক এবং সামাজিকভাবে সুরক্ষিত রাখা যাবে, সেটি সেই মুহূর্তে অনুমান করা ভীষণ কঠিন ছিল। সেই সময়ে দেশবাসী আশা-ভরসার একমাত্র কেন্দ্র ছিল প্রধানমন্ত্রীর দূরদর্শী সিদ্ধান্ত গ্রহণ ও ব্যবস্থাপনা। সামনে থেকে বলিষ্ঠ নেতৃত্ব দিয়ে তিনি করোনা সংকট থেকে উত্তোরণের রূপরেখা প্রণয়ন করেন। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, শ্রমিকদের পারিশ্রমিক প্রদান নিশ্চিত, সংকটপূর্ণ শিল্পকারখানা ও প্রতিষ্ঠানের জন্য প্রণোদনা প্রদানÑসর্বোপরি সমগ্র বাংলাদেশের প্রতিটি অংশ সরাসরি তত্ত্বাবধান করে এই চরম সংকট থেকে তিনি দেশের উত্তোরণ ঘটান।

অন্যদিকে সাহসী জনসাধারণ স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে যতটুকু সম্ভব স্বাভাবিক জীবনযাপন করেছে। বাংলাদেশে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত পরিশ্রম ও অকুতভয় সেবাধর্মী মনোভাবের জন্য দেশে করোনা মহামারী সম্পূর্ণ নিয়ন্ত্রণে, মৃত্যুর হারও অন্যান্য দেশের চেয়ে আনুপাতিক হারে বাংলাদেশে সর্বনিম্ন। এ ছাড়া ভ্যাকসিন কর্মসূচির সাফল্য বাংলাদেশের করোনা মোকাবিলার সক্ষমতাকে অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছে।

এই করোনা থেকে আমরা নতুন পৃথিবীর ‘নিউ নরমাল’ জীবনে নতুন শিক্ষা পেয়েছি। সেটি হলোÑ ‘সকলে নিরাপদ না হলে কেউই নিরাপদ নয়’। অর্থাৎ সফলভাবে করোনা নিয়ন্ত্রণ করলেও সারাপৃথিবী এই ভয়াল মহামারীর ছোবলে পর্যদস্তু। শুধু ভাইরাস নয়, এই ভঙ্গুর অর্থনীতির ধাক্কা পরোক্ষভাবে আমাদেরও ওপরও আসবে। তাই এখন উন্নয়নশীল দেশ হিসেবে সাফল্য পাওয়াই আমাদের জন্য যথেষ্ট নয়। আমাদের হতে হবে আত্মনির্ভরশীল মর্যাদাপূর্ণ জাতি। এমন এক দেশ আমরা চাই যে দেশে সচল অর্থনীতি নেতৃত্ব দেবে সারা পৃথিবীর শ্লথগতির অর্থনীতির চাকা, যে দেশে শক্তিশালী স্বাস্থ্যসেবা ব্যবস্থা অবদান রাখবে সমগ্র পৃথিবী স্বাস্থ্যসেবার মানোন্নয়নে, যে দেশে ডিজিটাল মডেলের উন্নয়ন, ব্যাপক দারিদ্র্যের নিরসন, নারীর ক্ষমতায়নের ধারাবাহিকতাÑসমগ্র পৃথিবীর জন্য হবে অনুসরণীয় ও অনুকরণীয়।

প্রধানমন্ত্রীর ভাষায়Ñ ‘করোনা যখন দেশের অগ্রযাত্রা থামাতে পারেনি, আর কেউ পারবে না। করোনার শনাক্তকরণের বর্ষপূর্তিতে এটিই আমাদের উপলব্ধি।’

advertisement