advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ব্রিটিশ নাগরিক লুসি পেলেন বাংলাদেশের নাগরিকত্ব

বরিশাল ব্যুরো
৮ মার্চ ২০২১ ২০:৪৭ | আপডেট: ৮ মার্চ ২০২১ ২২:৫৪
বরিশালে বসবাসরত ব্রিটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্ট
advertisement

আন্তর্জাতিক নারী দিবসে বাংলাদেশি নাগরিকত্বের স্বীকৃতি দিয়ে সম্মান জানানো হলো মুক্তিযোদ্ধাদের স্বাস্থ্যসেবা দেওয়া বরিশালে বসবাসরত ব্রিটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় বরিশাল নির্বাচন অফিসের পক্ষ থেকে আজ সোমবার দুপুরে লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে বাংলাদেশি নাগরিকত্ব স্বীকৃতি ও সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। একই সঙ্গে জেলা সমাজ সেবা অফিসের উদ্যোগে লুসি হেলেনকে বয়স্ক ভাতার একটি বই দেওয়া হয়।

বরিশাল সার্কিট হাউসে অনুষ্ঠিত এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার সাইফুল ইসলাম বাদল। তিনি লুসি হেলেন ফ্রান্সিস হল্টের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন। এ ছাড়া অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় পাঁচ নারীকে সম্মাননা প্রদান করা হয়।

জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরিশাল মহানগর পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, পুলিশ সুপার মারুফ হোসেন, মহিলা পরিষদের সভাপতি রাবেয়া খাতুন ও সনাক সভাপতি শাহ সাজেদা।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল সফরে এসে দীর্ঘদিন থেকে নগরীর অক্সফোর্ড মিশনে বসবাস করা ব্রিটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টের হাতে মাল্টিপল ভিসাসহ পাসপোর্ট তুলে দিয়েছিলেন।

ওই দিন তাকে স্থায়ীভাবে বাংলাদেশের নাগরিকত্ব দেওয়া যায় কি না, সে বিষয়টি বিবেচনা করা হবে বলে প্রধানমন্ত্রী আশ্বাস দেন। এরই ধারাবাহিকতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তঃমন্ত্রণালয়ের সভায় লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে বাংলাদেশের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, ১৯৩০ সালের ১৬ ডিসেম্বর ইংল্যান্ডের সেন্ট হ্যালেন্সে জন্ম লুসির। ১৯৬২ সালে ৩০ বছর বয়সে সেবায়েত হিসেবে বরিশাল অক্সফোর্ড মিশন হাসপাতালে আসেন তিনি। এরপর আর ইংল্যান্ডে ফেরেননি তিনি।

advertisement