advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মুশতাকের মৃত্যু ছিল ‘স্বাভাবিক’ : তদন্ত কমিটি

গাজীপুর প্রতিনিধি
৮ মার্চ ২০২১ ২১:৫০ | আপডেট: ৯ মার্চ ২০২১ ০০:৫২
সংগৃহীত ছবি
advertisement

গাজীপুরে কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে গঠিত জেলা প্রশাসনের তদন্ত কমিটির প্রদিবেদন জমা পড়েছে। গতকাল রোববার ওই প্রতিবেদন পেয়েছেন জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম। এ প্রতিবেদনে মুশতাকের মৃত্যু স্বাভবিক বলে উল্লেখ করা হয়েছে।

গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) এসএম তরিকুল ইসলাম জানান, কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে জেলা প্রশাসনের দুই সদস্যের তদন্ত কমিটিতে ছিলেন গাজীপুর জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. ওয়াসিউজ্জামান চৌধুরী ও উম্মে হাবিবা ফারজানা। দ্বিতীয় দফার নির্ধারিত সময় শেষ হওয়ার একদিন আগেই রোববার তারা ওই প্রতিবেদন জমা দেন। এর আগে প্রথম দফায় তদন্তের জন্য নির্ধারিত দুই কর্মদিবস গত সোমবারেও তদন্ত শেষ না হওয়ায় আবেদনের পরিপ্রেক্ষিতে তদন্ত কমিটিকে আরও পাঁচ কর্মদিবস সময় দেওয়া হয়েছিল।

জেলা প্রশাসক বলেন, ‘আমরা যতটুকু জেনেছি ঘটনার দিন ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যায় মুশতাক আহমেদ বাথরুমে পড়ে গিয়ে জ্ঞান হারিয়ে ফেলেন। পরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিলে রাতে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মুশতাক আহমেদের মৃত্যুর আগে তার চিকিৎসায় কারও কোনো অবহেলা আছে কি না তা খতিয়ে দেখতে গত ২৬ ফেব্রুয়ারি অভ্যন্তরীণ এ কমিটি করা হয়েছিল।

প্রথমে তদন্ত প্রতিবেদনের জন্য কর্মকর্তাদের দুই কর্মদিবস সময় দেওয়া হলেও প্রতিবেদন প্রস্তুত না হওয়ায় তাদের আরও পাঁচ কর্মদিবস সময় দেওয়া হয়েছিল। দ্বিতীয় দফার সময় শেষ হওয়ার একদিন আগে রোববার তারা তাদের তদন্ত প্রতিবেদন জমা দেন। প্রতিবেদনের সারসংক্ষেপ হলো, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের অনুরূপ। অর্থাৎ মুশতাকের মৃত্যু ছিল স্বাভাবিক।

কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারের সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন জানান, ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যায় কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারের ভেতরেই মুশতাক আহমেদ হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে কারা হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয় তাকে। পরে সেখানে কর্তব্যরত চিকিৎসক ২৫ ফেব্রুয়ারি রাত ৮টা ২০ মিনিটে মুশতাক আহমেদকে মৃত ঘোষণা করেন।

ঢাকা মহানগর পুলিশের রমনা মডেল থানার ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় গত বছরের ৬ মে ঢাকা কেন্দ্রীয় কারাগারে এবং পরে ২৪ অগাস্ট থেকে কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দী ছিলেন এই লেখক।

advertisement