advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কোরিয়ায় গণহত্যা দিবস পালন

অসীম বিকাশ বড়ুয়া,দক্ষিণ কোরিয়া
২৭ মার্চ ২০২১ ১১:৫৭ | আপডেট: ২৭ মার্চ ২০২১ ১১:৫৭
advertisement

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে দক্ষিণ কোরিয়ায় অবস্থিত সিউলের বাংলাদেশ দূতাবাস গণহত্যা দিবস পালন করেছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার আয়োজিত এক উন্মুক্ত অনলাইন আলোচনা সভায় আলোচকগণ ২৫ মার্চ এবং ৯ মাসব্যাপী স্বাধীনতা যুদ্ধ চলাকালে সংগঠিত গণহত্যার পটভূমি ও তাৎপর্যের ওপর আলোকপাত করেন।

পবিত্র ধর্মগ্রন্থ সমূহ থেকে পাঠের মাধ্যেমে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। অনুষ্ঠানের পরবর্তী অংশে ছিল মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ এবং গণহত্যা দিবসের উপর প্রামাণ্য চিত্র প্রদর্শন।

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যের শুরুতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। সেই সঙ্গে তিনি ১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাতে পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতম হত্যাকাণ্ডে নিহত সকল শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তিনি গণহত্যা দিবসের পটভূমির ভূূরাজনৈতিক প্রেক্ষাপট এবং বাংলাদেশে সংগঠিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথা বাংলাদেশ সরকারের নিরলস প্রচেষ্টার বিষয়ে আলোকপাত করেন।

advertisement