advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বেইজিংয়ে সুবর্ণজয়ন্তী উদযাপন

চীন প্রতিনিধি
২৮ মার্চ ২০২১ ১২:৪২ | আপডেট: ২৮ মার্চ ২০২১ ১২:৪২
advertisement

বেইজিংয়ে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সর্বোচ্চ মর্যাদায় ও উৎসবমুখর পরিবেশে ৫০ তম জাতীয় দিবস উদযাপন করেছে। সুবর্ণ জয়ন্তী ও স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানটি দুইটি পর্বে বিভক্ত ছিল। প্রথম পর্বে চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মাহবুবুজ্জামান দূতাবাসের সকল সদস্যদের নিয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। তারপর দূতাবাসের সদস্যদের উপস্থিতিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান স্বাধীনতাযুদ্ধে শহীদ ও আত্মত্যাগকারী বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে এক মিনিটের নীরবতাসহ দোয়া ও মোনাজাত করা হয়। এরপর মান্যবর রাষ্ট্রদূত সকলকে নিয়ে দূতাবাসের বঙ্গবন্ধু কর্ণার ও লাইব্রেরিতে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক দিবসটি উপলক্ষে প্রেরিত বার্তা পাঠ করা হয়। মান্যবর রাষ্ট্রদূত তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। স্বাধীনতা যুদ্ধে শহীদ এবং আত্মত্যাগকারী বীর মুক্তিযোদ্ধাদের প্রতিও গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বেইজিংয়ের প্রতিষ্ঠিত মেরিয়ট নর্থইস্ট হোটেলে একটি জাঁকজমকপূর্ণ অভ্যর্থনার আয়োজন করা হয়। সেখানে চীনের ১৩তম জাতীয় পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির ভাইস চেয়ারম্যান (উপ-প্রধানমন্ত্রী সমমর্যাদা) জনাব উ ওয়াইহোয়া প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। প্রধান অতিথির সফরসঙ্গী ছিলেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী লু ঝাও হুই এবং অন্যান্য উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ।

advertisement