advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

রেকর্ড গড়েই স্বর্ণ জিতলেন মাবিয়া

ক্রীড়া প্রতিবেদক
৮ এপ্রিল ২০২১ ০০:০০ | আপডেট: ৭ এপ্রিল ২০২১ ২২:৫৭
advertisement

চলমান বাংলাদেশ গেমসে রেকর্ড গড়েই স্বর্ণপদক জিতেছেন মাবিয়া আক্তার সীমান্ত। ময়মনসিংহের জিমনেশিয়ামে মেয়েদের ৬৪ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচে ৮০ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ১০১ কেজি মিলিয়ে মোট ১৮১ কেজি তুলে নতুন রেকর্ড গড়েন এসএ গেমসে বাংলাদেশকে স্বর্ণ পদক এনে দেওয়া এই নারী ভারোত্তোলক। বাংলাদেশ আনসারের মাবিয়ার আগের রেকর্ডটি ছিল ২০১৮ সালের আন্তঃসার্ভিস ভারোত্তোলনে। সেবার ১৭৯ কেজি তুলে রেকর্ড গড়েছিলেন। নেপালের কাঠমান্ডুর পোখারার এসএ গেমসে মেয়েদের ৭৬ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচে ৮০ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে ১০৫ কেজি মিলে মোট ১৮৫ কেজি ওজন তুলে সোনা জিতেছিলেন মাবিয়া। এ ইভেন্টে বাংলাদেশ সেনাবাহিনীর লিমা আক্তার স্ন্যাচে ৫৯ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ৭৩ কেজিসহ মোট ১৩২ কেজি তুলে রৌপ্য এবং সিপাহীবাগ যুব সংঘের লাবণী আক্তার স্ন্যাচে ৫৬ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ৬০ কেজি মিলিয়ে ১১৬ কেজি তুলে ব্রোঞ্জ পদক জিতেছেন। গতকাল নারীদের ৭১ কেজি ওজন শ্রেণিতে সেনাবাহিনীর ফারজানা আক্তার রিয়া স্ন্যাচে ৬০ কেজি তোলার পর ক্লিন অ্যান্ড জার্কে ৭৮ কেজি তোলেন। সব মিলিয়ে ১৩৮ কেজি তুলে সেরা এই ভারোত্তোলক। এ ইভেন্টে আনসারের লামিয়া আক্তার স্ন্যাচে ৫৫ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ৭৪ কেজি মিলিয়ে ১২৯ কেজি তুলে রৌপ্য ও বাংলাদেশ জেলের চায়না খাতুন স্ন্যাচে ৫২, ক্লিন অ্যান্ড জার্কে ৬৩, মোট ১১৫ কেজি তুলে ব্রোঞ্জ পদক জিতেছেন। ছেলেদের ৮১ কেজি ওজন বিভাগে সুমন চন্দ্র রায় ২৬০ কেজি তুলে সোনা জিতেছেন; স্ন্যাচে ১১৩, ক্লিন অ্যান্ড জার্কে ১৪৭ কেজি তোলেন বাংলাদেশ আনসারের এই ভারোত্তোলক। এ ইভেন্টে ২৫৮ কেজি তুলে বাংলাদেশ সেনাবাহিনীর মনোরঞ্জন রায় রৌপ্য ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দুর্জয় হাজং স্ন্যাচে ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ২৪০ কেজি তুলে ব্রোঞ্জ পেয়েছেন।

অন্তরা-প্রিয়ার মুখে স্বর্ণ জয়ের হাসি

বাংলাদেশ গেমসে কারাতে ডিসিপ্লিনে স্বর্ণপদক জিতেছেন হুমায়রা আক্তার অন্তরা। তিনি এসএ গেমসে বাংলাদেশকে স্বর্ণপদক এনে দেওয়ার গৌরব অর্জন করেন। এসএ গেমসে আরেক স্বর্ণপদক জয়ী মারজান আক্তার প্রিয়াও কারাতে ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছেন। নারী একক কাতায় নু মে মারমার কাছে হেরে যাওয়ার পর অনূর্ধ্ব-৬১ কেজি ওজন শ্রেণি কুমিতে চ্যাম্পিয়ন হন অন্তরা। বান্দরবানের মেসাই ওয়াং রৌপ্য এবং পুলিশের তাসলিমা খাতুন ও সেনাবাহিনীর হাসিনা খাতুন ব্রোঞ্জ পদক জিতেছেন।

মিরপুরে জুডো শুরু

বাংলাদেশ গেমসে জুডো প্রতিযোগিতার উদ্বোধন হয়েছে। গতকাল মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে প্রতিযোগিতার উদ্বোধন করেন জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) সচিব মাসুদ করিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনএসসির পরিচালক শেখ হামিম হাসান।

বাস্কেটবলের ফাইনালে সেনাবাহিনী

বাস্কেটবল (পুরুষ) ইভেন্টের সেমিফাইনালে বাংলাদেশ বিমানবাহিনীকে ৭০-৬৬ পয়েন্টে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ সেনাবাহিনী। অপর সেমিফাইনালে রাজশাহী জেলাকে উড়িয়ে ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ নৌবাহিনী। ধানমন্ডির বাস্কেটবল জিমনেশিয়ামে আজ স্বর্ণপদক লড়াইয়ে খেলবে সেনাবাহিনী ও নৌবাহিনী।

তায়কোয়ান্ডোতে মাইনু মারমার স্বর্ণ জয়

তায়কোয়ান্ডোতে নারীদের ৫৭ কেজি ওজন শ্রেণির ফাইনালে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার জান্নাতুল তামান্নাকে ২৫-০২ স্কোরে হারিয়ে স্বর্ণ জিতেছেন বাংলাদেশ আনসার ও ভিডিপির মাইনু মারমা। ব্রোঞ্জ জিতেছেন সেনাবাহিনীর মার্জিয়া আক্তার ও রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার সাইকা ইসলাম শেফা। নারীদের ৫৩ কেজি ওজন শ্রেণির ফাইনালে সেনাবাহিনীর নিগার সুলতানা ২০-১১ স্কোরে বাংলাদেশ আনসার ও ভিডিপির প্রভা চাকমাকে হারিয়ে স্বর্ণ জিতেছেন।

ব্যাডমিন্টনে সেনাবাহিনীর স্বর্ণ জয়

ব্যাডমিন্টনে নারী দ্বৈতে স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশ সেনাবাহিনী। ফাইনালে সেনাবাহিনীর বৃষ্টি খাতুন ও ফাতেমা বেগম ২-০ সেটে বাংলাদেশ আনসারের রেশমা আক্তার ও ঊর্মি আক্তারকে পরাজিত করে সোনা জিতেছে।

সেনাবাহিনী চ্যাম্পিয়ন

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস পুরুষ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে বুধবার ফাইনালে তারা ২-০ গোলে সিলেট জেলাকে হারিয়ে সোনার পদক জিতেছে। বিজয়ী দলের হয়ে ইমন ও সঞ্জয় একটি করে গোল করেন। এর আগে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বিকেএসপি পিয়াসের হ্যাটট্রিকে ৮-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে সাতক্ষীরা জেলাকে। পিয়াসের তিন গোল ছাড়াও মোরছালিন ও ফয়সাল দুটি করে গোল করেছেন। এ ছাড়া তৌহিদুলের কাছ থেকে এসেছে একটি গোল।

advertisement