advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

সমুদ্রতলে পুরনো পাথর

আমাদের সময় ডেস্ক
৮ এপ্রিল ২০২১ ০০:০০ | আপডেট: ৭ এপ্রিল ২০২১ ২২:৫৯
advertisement

প্রশান্ত মহাসাগরে কাজ চালাকালে নতুন ধরনের একটি ব্যাসল্ট শিলার খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। সমুদ্রের তলায় পাওয়া একটি পাথর তুলে তারা দেখেন, এটি একদমই নতুন ধরনের ব্যাসল্ট শিলা; যা তৈরি হয়েছে ম্যাগমার দ্রুতগতিতে ঠা-া হওয়ার ফলে। এতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম ও লোহা আছে বলে জানা গেছে। এর বয়স

আনুমানিক ৫০ লাখ বছর।

নতুন পাথরের খোঁজে কাজ করছিলেন অস্ট্রেলিয়া, আমেরিকা, জাপান, জার্মানি, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড ও চীনের বিজ্ঞানীরা। তারা সমুদ্রপৃষ্ঠের প্রায় ছয় কিলোমিটার ভেতরে খনন করেন। জাপান সমুদ্রের আমামি সানকাকুতে চলছিল এই কাজ। স্থানটি আবার জাপানের ফুজি আগ্নেয়গিরির এক হাজার কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। মাটির ভেতর ড্রিল ঢুকিয়ে বেরিয়ে আসার পর তারা এমন কতগুলো জিনিস খুঁজে পান, যা আগে কখনো দেখেননি।

দেখা যায়, ওই অঞ্চলটি পুরোটাই প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ারে’র মধ্যে পড়ছে। অর্থাৎ প্রবল ভূমিকম্পপ্রবণ অঞ্চল। এখানে প্রায় ৪০ হাজার কিলোমিটারজুড়ে রয়েছে সক্রিয় টেকটনিক প্লেট। এর ফলে প্রায়ই এখানে ভূমিকম্প ও আগ্নেয়গিরির লাভা উদ্গীরণ হয়। এর জেরেই ওই ম্যাগমাযুক্ত অংশ সমুদ্রের তলায় এসে পড়ে। আর দ্রুত ঠা-া হয়ে ব্যাসল্ট শিলায় পরিণত হয়।

advertisement