advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বন্ধ স্কুল সংস্কারের জন্য ১৬৮ কোটি টাকা বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক
৮ এপ্রিল ২০২১ ০০:০০ | আপডেট: ৭ এপ্রিল ২০২১ ২২:৫৯
advertisement

সারাদেশে ৪০ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংস্কার ও রক্ষণাবেক্ষণের জন্য ১৬৮ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এসব স্কুলের ভবনগুলো নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হবে এ টাকায়। চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় প্রতিটি স্কুল এ জন্য ৪০ হাজার টাকা করে বরাদ্দ পাবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এ প্রকল্প থেকে টাকা বরাদ্দ ও ব্যয় মঞ্জুর দিয়ে গতকাল আদেশ জারি করা হয়েছে।

জানা গেছে, এ প্রকল্পের টাকায় দরজা-জানালার ফিটিংস, কাচ, হাতল, লক, ফ্যানের সুইচ, রেগুলেটর, লাইট, বোর্ড মেরামত ও পুনঃস্থাপন করা যাবে। সাইড ওয়ালের টাইলস মেরামত, ড্রেন পরিষ্কার, বৃষ্টির পানি নির্গমন পাইপ মেরামত ও স্থাপন করা যাবে, আগাছা অপসারণ করা যাবে।

এ ছাড়া পানির কল ও সরবরাহ লাইন মেরামত ও স্থাপন এবং পরিষ্কার করতে হবে। বিদ্যালয়ের ওয়াশ ব্লক পরিষ্কার, টয়লেট মেরামত এবং দৈনিক ছোটখাটো মেরামতের

কাজও করতে হবে।

আদেশে বলা হয়েছে, প্রতিটি ব্যয়ের মোট বিলের জিওবি বাবদ ৬৪ দশমিক ৮০ শতাংশ ও আরপিএ বাবদ ৩৫ দশমিক ২০ শতাংশ ব্যয় নির্বাহ করতে হবে। অগ্রিম টাকা তোলা যাবে না। অডিটের জন্য ব্যয়ের সব বিল ভাউচার সংরক্ষণ করতে হবে। টাকা খরচ করার সাত দিনের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠাতে হবে। প্রযোজ্য ক্ষেত্রে ভ্যাট কর্তন করা যাবে।

advertisement