সুপ্রিমকোর্ট প্রশাসনই ব্যাখ্যা দেবে আশা আইনমন্ত্রীর

২১ মে ২০১৯ ০১:২১
আপডেট: ২১ মে ২০১৯ ০১:২১

বিচারাধীন বিষয়ে সংবাদ প্রকাশ করা যাবে না- সুপ্রিমকোর্ট প্রশাসনের এমন নির্দেশনা নিয়ে ভুল বোঝাবুঝি হলে তার ব্যাখ্যাও সুপ্রিমকোর্ট প্রশাসন থেকে আসবে বলে আশা প্রকাশ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল তিনি এই আশাবাদ করেন।
আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতি বলেছেন, যে আলাপচারিতা হচ্ছে এবং কিছুটা যদি ভুল বোঝাবুঝি হয়েও থাকে ব্যাপারটা তাদের বিবেচনায় আছে।
গত ১৬ মে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, ইদানীং কোনো কোনো ইলেকট্রনিক মিডিয়া তাদের চ্যানেলে এবং কোনো কোনো প্রিন্ট মিডিয়া তাদের পত্রিকায় বিচারাধীন মামলাসংক্রান্ত বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করছে, যা একেবারেই অনভিপ্রেত। এমতাবস্থায় বিচারাধীন কোনো বিষয়ে সংবাদ পরিবেশন/স্ক্রল করা হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো। দুই-একটি ব্যতিক্রম বাদ দিলে বাংলাদেশে অধিকাংশ মামলার বিচার পর্যবেক্ষণ ও সংবাদ প্রকাশের ক্ষেত্রে স্বাধীনতা ভোগ করে আসছে সংবাদমাধ্যমগুলো। কিন্তু সুপ্রিমকোর্ট প্রশাসন যে নির্দেশনা জারি করেছেন, তাতে বিচার শেষে রায় হওয়ার আগে সাংবাদিকদের আর কোনো মামলার বিষয়ে কোনো সংবাদ প্রকাশের সুযোগ থাকে না। ফলে এর তাৎক্ষণিক প্রতিবাদ জানায় ল রিপোর্টার্স ফোরাম।