মালয়েশিয়ায় ‘রোড শো অ্যান্ড ব্র্যান্ডিং বাংলাদেশ’ অনুষ্ঠিত

শাহাদাত হোসেন,মালয়েশিয়া
২৮ জুন ২০১৯ ১৭:৪১ | আপডেট: ২৮ জুন ২০১৯ ১৭:৪২

মালয়েশিয়ার পেরাক প্রদেশে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ‘রোড শো এন্ড ব্র্যান্ডিং বাংলাদেশ’ ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার পেরাকের ডাব্লিউ আইইএল পাঁচ তারকা হোটেলের বলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মালয়েশিয়া বাংলাদেশের হাইকমিশনার মহ. শহীদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি দাতু সেরি হাজী মোহাম্মদ নিজার বিন জামালুদ্দিন।

বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করে তার বক্তব্যে বলেন, ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ পিছিয়ে নেই। বিশ্ব দরবারে উন্নয়নশীল দেশ হিসেবে পরিচিতি লাভ করেছে।’

তিনি মালয়েশিয়ার অগ্রগতিতে বিশেষ করে নির্মাণশিল্প ও পাম চাষে বাংলাদেশের শ্রমিকদের অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

মোহাম্মদ নিজার বলেন, ‘মালয়েশিয়ানদের জন্য বাংলাদেশে প্রচুর বিনিয়োগের সুযোগ রয়েছে। তারা বিশ্বের পোশাক ও পোশাকগুলির বৃহত্তম রপ্তানিকারক দেশ।’

তিনি বলেন, ‘তাদের সিরামিক সেক্টর ৮৯ টি দেশে রপ্তানি করছে। ব্যবসায়ের সুযোগসহ অন্যান্য সেক্টরগুলিতে নির্মাণ, ইলেকট্রনিক্স এবং ফার্মাসিউটিকাল ও রয়েছে।’

হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম তার বক্তব্যে বলেন, ‘বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার লক্ষ্য নিয়ে দ্রুতগতিতে এগিয়ে চলছে।’

তিনি জানান, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগে এশিয়ার সেরা গন্তব্য হলো বাংলাদেশ। বাংলাদেশে ব্যবসা বাণিজ্যের সমৃদ্ধ ইতিহাস উপস্থিত ব্যবসায়ী নেতাদের কাছে তুলে ধরেন হাইকমিশনার মহ.শহীদুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথিকে ক্রেস্ট প্রদান করেন হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাইনিজ চেম্বার অব কমার্সের দ্বায়িত্ব প্রাপ্ত প্রেসিডেন্ট দাতো শ্রি ডেসমন্ড, পেরাক মালয়েশিয়া চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট, দাতো হাজী মোহাম্মদ মুহিউদ্দিন হাজী আব্দুল্লাহ, পেরাক চাইনিজ চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট দাতো এজি ইয়ক জি, ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি কমিটির প্রধান মিস জুই ইন ইন।

এ ছাড়া বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স উইং প্রধান এয়ার কমডোর মো: হুমায়ূন কবির, প্রথম সচিব (বাণিজ্য) মো: রাজিবুল আহসান, শ্রম শাখার প্রথম সচিব মো: হেদায়েতুল ইসলাম মন্ডল, শ্রম শাখার ২য় সচিব ফরিদ আহমদ, স্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ, শিল্প মালিক, নিয়োগকর্তা ইপু পেরাকের বিভিন্ন ইলেক্ট্রনিক-প্রিন্ট মিডিয়ার সাংবাদিকসহ আড়াই শতাধিক ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

‘রোড শো ব্রান্ডিং বাংলাদেশ’ অনুষ্ঠান আয়োজনের বিষয়ে জানতে চাইলে হাইকমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) মো: রাজিবুল আহসান জানান, বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা মালয়েশিয়ার ব্যবসায়ী নেতৃবৃন্দের নিকট তুলে ধরার জন্য বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে নিয়মিত এ ধরনের অনুষ্ঠান আয়োজন করা হয়। রোড শো ব্রান্ডিং বাংলাদেশ ও মালয়েশিয়ার অর্থনৈতিক সম্পর্ক আগামিতে আরও অধিকতর সুদৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।