মশা নিধনের ওষুধ অকার্যকর নয় সাঈদ খোকন

নিজস্ব প্রতিবেদক
২৪ জুলাই ২০১৯ ০০:০০ | আপডেট: ২৪ জুলাই ২০১৯ ০২:৪৫

মশা নিধনে ব্যবহৃত ওষুধ অকার্যকর নয় বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। গতকাল নগর ভবনে বিদ্যমান মশার ওষুধের কার্যকারিতা এবং মশক নিয়ন্ত্রণের লক্ষ্যে নতুন ওষুধ নির্ধারণসংক্রান্ত আলোচনাসভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সাঈদ খোকন বলেন, লার্ভিসাইড অত্যন্ত কার্যকর একটি ওষুধ। বর্তমানে অ্যাডাল্টিসাইড বিষয়ে প্রশ্ন উঠেছে। বেসরকারি সংস্থা আইসিডিডিআর,বি (আন্তর্জাতিক উদরাময় গবেষণাকেন্দ্র, বাংলাদেশ) এবং সিডিসিপি (রোগ নিয়ন্ত্রণ ও নিরাময়কেন্দ্র) যৌথভাবে মশার ওষুধ নিয়ে গবেষণা করেছে। আমরা সিটি করপোরেশনের পক্ষ থেকে মশা নিধনের ওষুধের স্যাম্পল সরকারি প্রতিষ্ঠান আইইডিসিআর (সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে পাঠাব। তারা পরীক্ষা-নিরীক্ষা করে সঠিক বললে ব্যবহার করা হবে। এই ওষুধের আংশিক অকার্যকর হলে অন্য ওষুধ ব্যবহার করতে বললে সে অনুযায়ী আমরা ব্যবস্থা নেব।

এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শরিফ আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ উইংয়ের অতিরিক্ত পরিচালক (পিএ অ্যান্ড কিউসি) এজেডএম ছাব্বির ইবনে জাহান, আইসিডিডিআর,বির অ্যাসোসিয়েট সায়েন্টিস্ট ড. মো. শফিউল আলম, স্বাস্থ্য অধিদপ্তরের রোগী নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক ও সংক্রামক রোগ নিয়ন্ত্রণের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, আইইডিসিআরের পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা উপস্থিত ছিলেন।