বিশ্ব চ্যাম্পিয়নদের ধবল ধোলাইয়ের লজ্জা দিল ভারত

স্পোর্টস ডেস্ক
৭ আগস্ট ২০১৯ ০২:২৪ | আপডেট: ৭ আগস্ট ২০১৯ ০৮:৩৪

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের কথা মনে করলেই সবার আগে আসে ওয়েস্ট ইন্ডিজের নাম। একঝাঁক তারকা ক্রিকেটার নিয়ে গড়া এই দল বিশ্বের যেকোনো দলের জন্য হুমকি। তবে এবার পাত্তা পায়নি ভারতের কাছে। তিন ম্যাচ সিরিজের তিনটিতেই হেরে নিজিদের মাটিতে ধবল ধোলাইয়ের লজ্জা পেল টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ক্যারিবীয়রা।

কার্লোস ব্রাথওয়েটের দল প্রথম ম্যাচ ছাড়া কোনো ম্যাচেই লড়াই করতে পারেনি। প্রথম ম্যাচে ৯৮ রান করেও লড়াই করেছিল, কিন্তু কম রানের কারণে হেরে যায়। দ্বিতীয় ম্যাচে বৃষ্টি আইনে হারার পর আজ তৃতীয় ম্যাচে সাত উইকেটের বিশাল ব্যবধানে হারেন পুরান-ব্র্যাথওয়েটরা।

টসে হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি স্বাগতিকদের। মাত্র ১৪ রানে ৩ উইকেট হারিয়ে বড় বিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। এমন অবস্থায় নিকোলাস পুরানকে সঙ্গে নিয়ে দলকে খাদের কিনারা থেকে তুলে আনেন কাইরন পোলার্ড।

পুরান ফিরলেও আক্রমণাত্মক ব্যাটিং করে হাফ সেঞ্চুরি তুলে নেন পোলার্ড। সর্বোচ্চ ৫৮ রান আসে পোলার্ডের ব্যাট থেকে। এ ছাড়া পাওয়েলের ৩২ রানের কল্যাণে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৬ রান স্কোরবোর্ডে তোলে উইন্ডিজ। ভারতের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন দীপক চাহার।

১৪৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারত। ব্যক্তিগত ৩ রানে দলীয় ১০ রানের সময় ওশানে থমাসকে উইকেট ছুঁড়ে দেন ওপেনার শিখর ধাওয়ান। এরপর লোকেশ রাহুলের সঙ্গে জুটি বাঁধেন অধিনায়ক বিরাট কোহলি। এই জুটিতে ৬০ রান যোগ করেন দুজন। ২০ রান করে রাহুল বিদায় নিলেও রিশাব পন্থকে সঙ্গে দলের জয়ের ভিত গড়ে দেন কোহলি।

দুজনের হাফ সেঞ্চুরিতে জয়ের কাছাকাছি চলে যায় ভারত। শেষ পর্যন্ত কোহলি আউট হলেও মানিশ পান্ডেকে সঙ্গে নিয়ে হেসে-খেলে দলকে সাত উইকেটের জয় এনে দিয়ে মাঠ ছাড়েন পন্থ।