লাদাখের কাছে যুদ্ধের সরঞ্জাম নেওয়া শুরু করেছে পাকিস্তান

অনলাইন ডেস্ক
১২ আগস্ট ২০১৯ ২১:৫০ | আপডেট: ১২ আগস্ট ২০১৯ ২৩:০৮

ভারত সরকার দেশটির সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার পর থেকেই ভারত-পাকিস্তানের ভেতর চলছে ঠাণ্ডা লড়াই। জম্মু-কাশ্মীরের বিশেষ ক্ষমতা খর্ব করার পর থেকেই পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক আরও খারাপের দিকে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে পাকিস্তানের বিমানবাহিনী লাদাখের কাছে অবস্থিত ঘাঁটিতে যুদ্ধের সরঞ্জাম নেওয়া শুরু করেছে।

ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে জানানো হয়েছে, গত শনিবার লাদাখের কাছে অবস্থিত ঘাঁটিতে পাকিস্তানের বিমানবাহিনী তিনটি সি-১৩০ ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট স্কার্দু এয়ারবেসে যুদ্ধের সরঞ্জাম ও অস্ত্র নেওয়া শুরু করেছে। তবে সীমান্ত এলাকায় পাকিস্তানের পদক্ষেপ নিয়েও কড়া নজর রাখছে ভারতীয় এজেন্সিগুলো।

বহু বছর আগে আমেরিকার কাছ থেকে সি-১৩০ ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট কিনেছিল পাকিস্তান। যুদ্ধের এই সরঞ্জামগুলো এয়ারক্রাফ্ট অপারেশনের কাজে ব্যবহার করা হবে। ভারতের সঙ্গে পাকিস্তানি সেনারা বিভিন্ন অপারেশন চালানোর জন্য সীমান্ত এলাকার এয়ারবেস স্কার্দুকেই ব্যবহার করে ইসলামাবাদ।

সম্প্রতি ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের একটি প্রস্তাব এবং ওই রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল-জম্মু ও কাশ্মীর এবং লাদাখ-এ বিভক্ত করার প্রস্তাব অনুমোদন দিয়েছে ভারত। তবে ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের এই সিদ্ধান্তকে প্রথম থেকেই প্রতিবাদ করে আসছে পাকিস্তান।