আবরার হত্যার নিরপেক্ষ তদন্ত চায় জাতিসংঘ

কূটনৈতিক প্রতিবেদক
১০ অক্টোবর ২০১৯ ০০:০০ | আপডেট: ১০ অক্টোবর ২০১৯ ০০:০৭

আবরার ফাহাদ হত্যা ঘটনার স্বাধীন, নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্ত চায় জাতিসংঘ। একই সঙ্গে দোষীদের দ্রুত বিচারের আওতায় আনারও দাবি জানিয়েছে সংস্থাটি। গতকাল বুধবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে ডিক্যাব টকে অংশ নিয়ে ঢাকায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো এ দাবি জানান। কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাব এ অনুষ্ঠানের আয়োজন করে।

একজন মা হিসেবে বুয়েটের ঘটনা তাকেও ভাবায় বলে উল্লেখ করেন সেপ্পো। দ্রুত সংকটের সমাধান

দাবি করে তিনি বলেন, আবরার ফাহাদ হত্যাকা-ে আমরা ব্যথিত। এ হত্যাকা-ের আমরা সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করছি।

এদিন জাতিসংঘের আবাসিক সমন্বয়কের অফিস থেকে এ বিষয়ে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, মতপ্রকাশের স্বাধীনতা একটি মৌলিক অধিকার। এর চর্চার জন্য কাউকে হয়রানি, নির্যাতন ও হত্যা করা উচিত নয়। বছরের পর বছর বাংলাদেশে ক্যাম্পাসকেন্দ্রিক সহিংসতায় বহু মানুষ ক্ষতিগ্রস্ত ও অনেকে প্রাণ হারিয়েছেন। কিন্তু এসব ঘটনায় দায়ীরা দৃশ্যত দায়মুক্তি পেয়েছে। অভিযুক্ত হত্যাকারীদের কর্তৃপক্ষ গ্রেপ্তার করেছেÑ এ বিষয়টিতে নোট নিয়েছে জাতিসংঘের বাংলাদেশ অফিস। জাতিসংঘ আবরার হত্যার ঘটনার নিরপেক্ষ তদন্ত উৎসাহিত করে, যাতে সুষ্ঠু প্রক্রিয়া ন্যায়বিচারের পথ করে দেয় এবং ভবিষ্যতে এমন ঘটনার প্রতিরোধ নিশ্চিত হয়।

এদিকে আবরার ফাহাদ হত্যাকা-ে নিজেদের ভ্যারিফাইড ফেসবুক পেজে এক বার্তায় শোক ও দুঃখ প্রকাশ করেছে ঢাকার ব্রিটিশ হাইকমিশন। বার্তায় বলা হয়, বুয়েটের ঘটনায় হতবাক ও দুঃখিত। যুক্তরাজ্য নিরবচ্ছিন্নভাবে বাকস্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা, মানবাধিকার ও আইনের শাসনের পক্ষে। ঢাকার জার্মান দূতাবাসও ঘটনার আকস্মিকতায় বিস্ময় ও দুঃখ প্রকাশ করেছে।