আবের ভারত সফর বাতিল

আন্তর্জাতিক ডেস্ক
১৪ ডিসেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯ ০০:৪২

নাগরিক সংশোধন বিল নিয়ে ভারতের বিভিন্ন রাজ্যে পরিস্থিতি অশান্ত থাকার পরিপ্রেক্ষিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে তার ভারত সফর বাতিল করেছেন। ভারত ও জাপান উভয় পক্ষেরই আলোচনার মাধ্যমে বৈঠকটি বাতিল করা হয় বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর এনডিটিভি।

শিনজো আবের আগামী সপ্তাহে আসামের গৌহাটি সফর করার কথা ছিল। আর নাগরিক সংশোধন বিল ভারতীয় পার্লামেন্টে পাস হওয়ার পর আসাম ও ত্রিপুরায়ই পরিস্থিতি বেশি উত্তপ্ত হয়ে উঠেছে। আসামে পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনা মোতায়েন করা হয়েছে। কারফিউ জারি করার পর তা উপেক্ষা করে হাজার হাজার জনতা রাস্তায় নেমে কয়েক দিন থেকেই বিক্ষোভ করছে।

এদিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভেশ কুমার টুইটে জানান, দুই পক্ষের সম্মতিতে বৈঠক বাতিল করা হয়েছে, নিকট ভবিষ্যতে সুবিধাজনক সময়ে আবারও বৈঠকের তারিখ ঘোষণা করা হবে।

এনডিটিভি জানিয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের ১৫ ডিসেম্বর আসামে বৈঠকে বসার কথা ছিল। আসামের রাজধানী গৌহাটিতে তিন দিনের সম্মেলন হওয়ার কথা ছিল।

উল্লেখ্য, নাগরিক সংশোধন আইনে বলা হয়েছে, ভারতের প্রতিবেশী দেশ থেকে সংখ্যালঘু কেউ যদি ভারতের নাগরিকত্বের আবেদন করে তাহলে ভারত তাকে নাগরিকত্ব দেবে। আইনটির বিরুদ্ধে ভারতের উত্তর-পূর্বাঞ্চল উত্তাল হয়ে পড়েছে কারণ তারা মনে করছে, এই আইন বাস্তবায়ন হলে ওই এলাকায় শরণার্থীর ঢল নামবে। এছাড়া আইনটি মুসলিম বিরোধী হওয়ায় একে সাম্প্রদায়িক আইন বলে সমালোচনা করা হচ্ছে।