‘সেবা নিশ্চিত না হলে সব ব্যর্থ’

নিজস্ব প্রতিবেদক
১৫ জানুয়ারি ২০২০ ১৮:০৫ | আপডেট: ১৫ জানুয়ারি ২০২০ ১৮:০৭
ড. তৌফিক ই ইলাহী চৌধুরী। ফাইল ছবি

কোনো প্রযুক্তি দিয়ে যদি মানুষের সেবা নিশ্চিত করা না যায় তবে তার আবিষ্কার ব্যর্থ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী।

আজ বুধবার দুপুরে বিদ্যুৎ ভবনে নেসকোর (নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি) স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, ‘সরকারের সমস্ত কর্মকাণ্ড মানুষ কেন্দ্রিক। যত প্রযুক্তিই আসুক, মানুষের সেবা নিশ্চিত না হলে সব ব্যর্থ। প্রযুক্তি দিয়ে মানুষের সেবা নিশ্চিত করতে হবে। আমরা কাজের মাধ্যমে জনগণের সেবা নিশ্চিত করে মুজিববর্ষ উদযাপন করবো।’

প্রধানমন্ত্রীর এ উপদেষ্টা বলেন,‘আমরা যত ডিজিটালি কানেক্টেড হচ্ছি, তত ঝুঁকি বাড়ছে। সাইবার ওয়ার নিয়ে বড় হুমকি, সহজে সবকিছু লণ্ডভণ্ড করে দিতে পারে। আমাদের ডিজিটালি কানেক্টেড হতে হবে। এখান থেকে দূরে থাকার সুযোগ নেই। সাইবার অ্যাটাক রোধে একটি কমিটি করা যেতে পারে। যে কমিটি সাইবার অ্যাটাক রোধে কাজ করবে।’

অনুষ্ঠানে জানানো হয়, এ চুক্তির আওতায় চীনা প্রতিষ্ঠান সেনজেন স্টার ইনস্ট্রুমেন্ট এক লাখ ৩১ হাজার ৩৫৩ টি সিঙ্গেল ফেজ মিটার, ৮ হাজার ৯৫টি থ্রি ফেজ মিটার এবং ৮৩৯টি ডিসিইউ মিটার স্থাপন করবে। নেসকোর স্বচ্ছতা বৃদ্ধি, অনলাইন রিয়েল টাইম ডাটা এক্সেস, ভার্সেটাইল পেমেন্ট, যেকোনো স্থান থেকে বিদ্যুৎ বিল সংগ্রহ ও পরিশোধের ব্যবস্থা করা, নন-টেকনিক্যাল লস শুন্যের কোটায় নামিয়ে আনা এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

রাষ্ট্রীয় কোম্পানি নেসকো রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলা সদর ও গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকায় বিতরণের দায়িত্বে রয়েছে। প্রথম ধাপের এই প্রকল্পে ৯ জেলা যুক্ত রয়েছে। প্রকল্পের চুক্তি মূল্য ধরা হয়েছে ৪১৪ কোটি ৮২ লাখ ৬২ হাজার টাকা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সাঈদ আহমেদ, নেসকোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাকিউল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।