লেমিনেটেড পোস্টারে না হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক
২৩ জানুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৩ জানুয়ারি ২০২০ ০০:২০
ছবি : হাইকোর্ট

ঢাকার দুই সিটি করপোরেশনে পলিথিন মোড়ানো (লেমিনেটেড) পোস্টার ছাপা ও প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। দুই সিটির নির্বাচনে প্রার্থীদের প্রচারের লেমিনেটেড পোস্টারের কারণে পরিবেশের ক্ষতির আশঙ্কা থেকে এ নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন।

রুলে সারাদেশে নির্বাচনসহ অন্যান্য ক্ষেত্রে লেমিনেটেড পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। নির্বাচন কমিশন, কমিশনের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, শিল্প সচিব, স্বাস্থ্য সচিব, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সুপ্রিমকোর্টের দুই আইনজীবী মনোজ কুমার ভৌমিক ও সুলায়মান হাওলাদার লেমিনেটেড পোস্টারের ক্ষতিকর দিক নিয়ে পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন নজরে এনে আদালতের কাছে প্রয়োজনীয় নির্দেশনা চেয়েছিলেন।

আইনজীবী মনোজ কুমার পরে সাংবাদিকদের বলেন, রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সারাদেশে, বিশেষ করে ঢাকা সিটি করপোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা, প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত। এ ছাড়া ঢাকার সিটি নির্বাচন কেন্দ্র করে যেসব পোস্টার প্রদর্শন করা হয়েছে, নির্বাচনের পর পরই সেগুলো অপসারণ করে যথাযথভাবে ধ্বংসের নির্দেশ দিয়েছেন আদালত।

১ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির নির্বাচন উপলক্ষে মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীদের লেমিনেটেড পোস্টার ছেয়ে ফেলেছে গোটা নগরী। ভিজে নষ্ট হওয়া থেকে রক্ষা করতে অধিকাংশ পোস্টারই প্লাস্টিক বা পলিথিনে মোড়ানো হয়েছে। পরিবেশবিদরা বলছেন, প্লাস্টিক, পলিথিন কখনো পচে না। ফলে তা পরিবেশের জন্য বিপর্যয় ডেকে আনবে। এ ছাড়া নালা-নর্দমায় পড়ে থেকে জলাবদ্ধতার সৃষ্টি করবে।