জর্জ ওয়াশিংটনের জন্ম

আমাদের সময় ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২০ ২৩:৫১

জর্জ ওয়াশিংটন (১৭৩২-১৭৯৯) মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি। তিনি আমেরিকার স্বাধীনতাযুদ্ধে কন্টিনেন্টাল আর্মির সর্বাধিনায়কের দায়িত্ব পালন করেন। তাকে মার্কিন যুক্তরাষ্ট্র গঠনের প্রধান বলে উল্লেখ করা হয় এবং তিনি তার জীবদ্দশায় এবং এখনো মার্কিন যুক্তরাষ্ট্রের

জাতির জনক হিসেবে আখ্যায়িত হন।

ওয়াশিংটন ১৭৩২ সালের ২২ ফেব্রুয়ারি ঔপনিবেশিক ভার্জিনিয়ার এক ধনাট্য পরিবারে জন্মগ্রহণ করেন। তার পরিবার তামাক চাষ এবং দাস ব্যবসায়ে জড়িত ছিল। ১৭৭৫ সালে দ্বিতীয় কন্টিনেন্টাল কংগ্রেস মার্কিন বিপ্লবের সময় তাকে কন্টিনেন্টাল আর্মির সর্বাধিনায়ক পদে পদোন্নতি প্রদান করে। ওয়াশিংটন ১৭৭৬ সালে ব্রিটিশদের বোস্টন থেকে বিতাড়িত হতে বাধ্য করেন। কিন্তু পরের বছর তিনি ব্রিটিশদের কাছে পরাজিত হন এবং নিউইয়র্ক সিটিতে প্রায় ধরা পড়ে যান। শীতকালের মাঝামাঝিতে ডিলাওয়্যার নদী পার হয়ে তিনি ট্রেন্টন এবং প্রিন্সটনের যুদ্ধে ব্রিটিশদের পরাজিত করেন এবং নিউজার্সি পুনর্দখল করেন। তার কৌশলে কন্টিনেন্টাল সৈন্যদল ১৭৭৭ সালে সারাটোগায় এবং ১৭৮১ সালে ইয়র্কটাউনে দুটি প্রধান ব্রিটিশ সৈন্যদলকে বন্দি করতে সমর্থ হয়।

১৭৮৩ সালে বিজয় নিশ্চিত হওয়ার পর ওয়াশিংটন ক্ষমতা দখল না করে সর্বাধিনায়ক পদ থেকে অব্যাহতি নেন, যা মার্কিন গণপ্রজাতন্ত্র প্রণয়নে তার অঙ্গীকারের প্রমাণ। ১৭৮৭ সালে তিনি ফিলাডেলফিয়ায় অনুষ্ঠিত সাংবিধানিক সম্মেলনে সভাপতিত্ব করেন। এ সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন সরকারব্যবস্থা প্রণয়ন করা হয়। ওয়াশিংটন তার নেতৃত্বের গুণাবলির জন্য প্রশংসিত ছিলেন এবং ইলেকটোরাল কলেজের প্রথম দুটি নির্বাচনে সর্বসম্মতভাবে রাষ্ট্রপতি নির্বাচিত হন। দুই মেয়াদে রাষ্ট্রপতি থাকার পর তিনি অবসরে যান। ১৭৯৯ সালের ১৪ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

তার মৃত্যুর পর ভার্জিনিয়ার তৃতীয় হেনরি লি প্রশংসা করে বলেনÑ ‘যুদ্ধে প্রথম, শান্তিতে প্রথম এবং জনগণের হৃদয়ে তিনি প্রথম।’ বিভিন্ন সময় করা জরিপে ওয়াশিংটন সব সময় যুক্তরাষ্ট্রের ইতিহাসের সেরা তিন রাষ্ট্রপতির একজন হিসেবে স্থান অধিকার করে আছেন।