পোষাপ্রাণী কি করোনাভাইরাস ছড়াতে পারে?

নিজস্ব প্রতিবেদক
২৬ মার্চ ২০২০ ১২:৫৮ | আপডেট: ২৬ মার্চ ২০২০ ১৩:৩৯

মহামারিতে রূপ নেওয়া নভেল করোনাভাইরাস নিয়ে সারা বিশ্বের মানুষ আতঙ্কিত। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে ইতিমধ্যে প্রাণ গেছে বহু মানুষের। করোনা নিয়ে সারা বিশ্বের মানুষই বিশেষ সতর্কতা অবলম্বন করছে। যেহেতু এই সংক্রমণের কার্যকর ওষুধ বা প্রতিষেধক এখন পর্যন্ত উদ্ভাবিত হয়নি, তাই এ নিয়ে মানুষের মধ্যে বেশ কিছু ভ্রান্ত ধারণা আছে। যা ক্রমশই ছড়িয়ে পড়ছে সবখানে।
কেউ কেউ বলছেন মানুষের পাশাপাশি ভাইরাসটি গৃহপালিত প্রাণীর মধ্য দিয়েও ছড়াতে পারে। আর এই ভয়ে অনেকেই তাদের পোষা প্রাণী থেকে দূরে থাকছেন। এমন কি অনেকেই প্রাণী হত্যা করছেন। আসলেই কি তাই! গৃহপালিত প্রাণী কি করোনাভাইরাস ছড়াতে পারে?

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর-এর পক্ষ থেকে বলা হয়েছে, ঘরের পোষাপ্রাণী (বিড়াল/ কুকুর ইত্যাদি) নভেল করেনাভাইরাস আক্রান্ত হয় এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। তবে পোষাপ্রাণীর স্পর্শে আসার পর সব সময় সাবান পানি দিয়ে হাত ধোওয়া উত্তম।
তারা আরও বলছে, এই অভ্যাসের সুবাদে পোষা প্রাণী থেকে মানবদেহে রোগ ছড়ায় এমন সব ব্যাকটেরিয়া, যেমন- ই-কোলাই, সালমোনেলা ইত্যাদি থেকে সুরক্ষা পাওয়া যায়।