মসজিদের মাইকে করোনার গুজব, মুয়াজ্জিনকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
২৮ মার্চ ২০২০ ১২:৪০ | আপডেট: ২৮ মার্চ ২০২০ ১৩:৩১
পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মাইকে করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযেোগ মুয়াজ্জিনকে জরিমানা করা হয়েছে। ছবি : সংগৃহীত

মসজিদের মাইকে করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সবরাতু ইসলাম (৭৫) নামে এক মুয়াজ্জিনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল শুক্রবার দুপুরে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাসুদুল হক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় ওই মুয়াজ্জিনকে পাঁচশ টাকা জরিমানা করা হয়।

সবরাতু ইসলাম তেঁতুলিয়া উপজেলার তিরনইহাট ইউনিয়নের প্রধানপাড়া এলাকার বাসিন্দা।

জানা যায়, গত বৃহস্পতিবার গভীর রাতে তেঁতুলিয়ার তিরনইহাট ইউনিয়নের প্রধানপাড়া জামে মসজিদের মুয়াজ্জিন সবরাতু ইসলাম মসজিদের মাইকে গুজব ছড়ান। তিনি অন্যের গুজবে কান দিয়ে মাইকে ঘোষণা করেন, ‘লং, আদা, গোলমরিচ ও কালোজিরা খেলে করোনা হবে না। তাই সবাই এসব খান।’

মুয়াজ্জিনের এমন ঘোষণা শুনে স্থানীয় অনেকে মাঝরাতেই লবঙ্গ, আদা, গোলমরিচ ও কালোজিরা খেতে শুরু করেন। বিষয়টি স্থানীয়রা প্রশাসনকে অবহিত করলে গতকাল শুক্রবার দুপুরে সবরাতু ইসলামকে তীরনইহাট ইউনিয়ন পরিষদে হাজির করা হয়। এ সময় তিনি তার ভুল বুঝতে পেরে দুঃখ প্রকাশ করেন। পরে তাকে জরিমানা করে সতর্ক করা হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে মেসেঞ্জারে গুজব ছড়িয়ে পড়ে যে লবঙ্গ, আদা, গোলমরিচ ও কালোজিরা খেলে করোনাভাইরাস হবে না।