শ্রমজীবীরা যেন খাদ্যকষ্টে না ভোগেন

নিজস্ব প্রতিবেদক
৩১ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ৩১ মার্চ ২০২০ ০০:১৬

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত ছুটির মধ্যে শ্রমজীবী মানুষ যাতে খাদ্যকষ্টে না ভোগেন, সে বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান গতকাল এক ভিডিও বার্তায় এ কথা জানান। তিনি বলেন, আমি মনে করি ঘোষিত ছুটির সময় ৪ এপ্রিলের পর

বাংলাদেশ করোনামুক্ত হয়ে যাবে। আমরা আমাদের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকা- ও জীবনযাত্রায় ফিরে যেতে পারব।

দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী গতকালও (রবিবার) আমাদের টেলিফোনে নির্দেশ দিয়েছেন যে এই লকডাউনে কোনো কর্মজীবী মানুষ যেন খাদ্যকষ্টে না ভোগেন। সবার পাশে যেন প্রশাসন, জনপ্রতিনিধি ও দলের নেতাকর্মীরা খাদ্য নিয়ে হাজির হন। তিনি নির্দেশনা দিয়েছেন এই কর্মসূচি যেন আমরা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জেলা প্রশাসকের মাধ্যমে বাস্তবায়ন করি।

ত্রাণ প্রতিমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে গত ২৪ মার্চ ২৪ হাজার ৭০০ টন চাল এবং ৭ কোটি ৫৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। জেলা প্রশাসকরা গত ২৮ মার্চ জানিয়েছেন, তাদের কর্মকা- চলছে। তাদের চাল এবং টাকা প্রায় ফুরিয়ে আসছে। এটা জানার পর ২৮ মার্চ আবার সাড়ে ৬ হাজার টন চাল ও ১ কোটি ৩১ লাখ টাকা নতুন করে বরাদ্দ দেওয়া হয়েছে।

এনামুর রহমান বলেন, মন্ত্রী ও সংসদ সদস্যরা জানিয়েছেন অনেক জায়গায় পৌরসভা আছে, মহানগর আছে, তারা আমাদের মন্ত্রণালয় থেকে সেভাবে সাহায্য পাচ্ছে না। আজকে (সোমবার) আমরা একটা নির্দেশনা পাঠিয়ে দেব, বরাদ্দও বাড়িয়ে দেব।