করোনা থেকে বাঁচতে ইনহেলার কতটা কাজের?

অনলাইন ডেস্ক
৯ এপ্রিল ২০২০ ১৩:০২ | আপডেট: ৯ এপ্রিল ২০২০ ১৩:২৫
ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস প্রতিরোধের কোনো ভ্যাকসিন এখন পর্যন্ত উদ্ভাবন হয়নি। সে কারণে করোনার বিভিন্ন ধরনের উপসর্গ দেখে চিকিৎসা দিয়ে আসছেন চিকিৎসকরা।

তবে কিউয়ী গবেষকরা করোনা মোকাবিলায় ইনহেলারের কার্যকারিতা পরীক্ষা করে দেখছেন বলে জানিয়েছে নিউজিল্যান্ডের হেরাল্ড সংবাদমাধ্যম। অকল্যান্ড হাসপাতালের ইমিউনোলজিস্ট সহযোগী অধ্যাপক রোহান আমেরাতুঙ্গার নেতৃত্বে একটি দল এ বিষয়ে গবেষণা করছে।

গবেষকরা বলছেন, করোনাভাইরাস যেহেতু ফুসফুসে পৌঁছানোর আগে অন্তত চারদিন গলায় আটকে থাকে, সে ক্ষেত্রে ইনহেলার ব্যবহার করে করোনাভাইরাসকে সংক্রমণের পথে বিভ্রান্ত করে বাঁচা যায় কিনা, সে ব্যাপারে অনুসন্ধান করছেন।

রোহান আমেরাতুঙ্গা বলেন, আক্রান্ত হওয়ার আগে থেকেই ইনহেলার ব্যবহার করে স্বাস্থ্যসেবা কর্মীরা নিরাপদ থাকতে পারেন। করোনাভাইরাস যেহেতু গলা দিয়ে ফুসফুসে যাচ্ছে এবং এজন্য তার আর্দ্রতার প্রয়োজন। আমরা আশা করছি, ইনহেলার ব্যবহার করার মাধ্যমে ভাইরাসটি বিভ্রান্ত হয়ে শক্ত অবস্থান তৈরিতে ব্যর্থ হবে।

তিনি আরও বলেন, একবার যদি এই ভাইরাস বিভ্রান্ত হয়, সে অন্য কোনোখানেই আর চেপে বসতে পারবে না। এতে করে করোনা আক্রান্তের ঝুঁকি কমে যাবে। বিষয়টি একটি চাবির সঙ্গে তুলনা করে দেখুন। তালাটি খুলতে হলে চাবির ভাঁজগুলো তালার সঙ্গে সম্পূর্ণ মিলে যেতে হয়, এর কোথাও একটু গড়মিল হলে আর তালাটি খোলে না। করোনাভাইরাসও একবার বিভ্রান্ত হলে জেঁকে বসতে পারবে না।