স্বেচ্ছায় কোয়ারেন্টিনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

শাহাদাত হোসেন,মালয়েশিয়া
২২ মে ২০২০ ২১:৫৭ | আপডেট: ২২ মে ২০২০ ২২:২৭
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান সেরি মুহিউদ্দিন ইয়াসিন। ছবি : আমাদের সময়

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস কিছুটা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে মালয়েশিয়া। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ছাড়ালেও এ পর্যন্ত সুস্থ হয়েছেন প্রায় ৬ হাজারের কাছাকাছি মানুষ। এরই মধ্যে করোনা আক্রান্তের আশঙ্কায় আগামী দুই সপ্তাহের জন্য স্বেচ্ছায় হোম কোয়ারেন্টিনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান সেরি মুহিউদ্দিন ইয়াসিন।

দেশটির স্থানীয় সময় শুক্রবার এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় অর্থ কাউন্সিলের সভা শেষে প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন কোয়ারেন্টিনে যাওয়ার এ ঘোষণা দেন। তিনি জানান, গত মঙ্গলবার পুত্রাজায়ায় মন্ত্রিপরিষদের বৈঠকে অংশ নেওয়া একজন কর্মকর্তার কোভিড-১৯ পজিটিভ আসে। এ জন্য শুক্রবার রাত থেকে আগামী দুই সপ্তাহের জন্য স্বেচ্ছায় হোম কোয়ারেন্টিনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। 

এ ছাড়া ওইদিন সভায় যারা অংশ নিয়েছেন তাদেরও কোভিড-১৯ এর পরীক্ষা করে ১৪ দিনের জন্য নিজ নিজ বাড়িতে হোম কোয়ারেন্টিনে যাওয়া নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এ সংক্রান্ত এক বিবৃতিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রতিটি বৈঠকে সামাজিক দূরত্ব বজায় রাখা, পরিবারের বাইরে খুব প্রয়োজন না হলে অন্যান্য নাগরিকদের সঙ্গে যোগাযোগ যথাসম্ভব কম রাখা, বাইরে সবার চলাফেরার ক্ষেত্রে ন্যূনতম দেড় মিটার দূরত্ব রাখা, দুজনের বেশি মানুষ একসঙ্গে চলাফেরা না করার কথা বলা হয়।

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যানুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত ৭ হাজার ১৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৫ হাজার ৮৫৯ জন। এ ছাড়া করোনায় মারা গেছেন ১১৫ জন। দেশটিতে এখন পর্যন্ত ৮১ জন বাংলাদেশি আক্রান্ত হয়েছেন তবে কেউ মারা যাননি।