কয়েকছত্র

২৩ মে ২০২০ ০০:০০
আপডেট: ২২ মে ২০২০ ২৩:৪২

হভারতে রেকর্ড শনাক্ত

ভারতে ২৪ ঘণ্টার ব্যবধানে আরও ৬ হাজার ৮৮ জনের দেহে নতুন করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। দেশটিতে এর আগে একদিনে এত কোভিড-১৯ রোগী শনাক্ত হয়নি। বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সকাল পর্যন্ত প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত আরও ১৪৮ জনের মৃত্যুর খবরও নিশ্চিত করেছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। এ নিয়ে দেশটিতে কোভিড ১৯-এ মোট মৃত্যু তিন হাজার ৫৮৩ তে দাঁড়িয়েছে। এনডিটিভি।

হপঞ্চাশের নিচে প্রথম

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে মার্চের মাঝামাঝিতে লকডাউন ঘোষণা করে স্পেন। এর পর থেকে দেশটিতে বেড়েই চলেছিল মৃতের সংখ্যা। লকডাউন ঘোষণার পর এই প্রথম দেশটিতে মৃতের সংখ্যা ৫০-এর নিচে নামল। বৃহস্পতিবার ৪৮ জনের মৃত্যু হয়েছে স্পেনে। অবশ্য এই তালিকায় কাতালোনিয়ার মৃতের সংখ্যা অন্তর্ভুক্ত করা হয়নি। কারণ তারা আক্রান্ত ও মৃতের আপডেট জানায়নি কেন্দ্রকে। সেটা যোগ করলেও ৫০-এর বেশি হচ্ছে না মোট মৃতের সংখ্যা।

মূলত কঠোর লকডাউনের মাধ্যমেই স্পেন আক্রান্ত ও মৃতের সংখ্যা কমিয়ে আনতে পেরেছে। আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে আসায় এখন শিথিল করা হয়েছে লকডাউন। আলজাজিরা।

হআমাজনে অস্থায়ী নিয়োগ

ভারতে করোনা ভাইরাস মহামারী নিয়ন্ত্রণে জারি করা লকডাউনের কারণে শুরুর দিকে বেশ চাপে পড়েছিল ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। তবে কড়াকড়ি শিথিলের পর থেকেই ব্যাপক হারে চাহিদা বেড়ে গেছে তাদের। এ কারণে পরিস্থিতি সামলাতে দেশটিতে ৫০ হাজার অস্থায়ী কর্মী নিয়োগের ঘোষণা দিয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ অনলাইন কেনাকাটার মাধ্যম আমাজন। নতুন নিযুক্ত কর্মীরা আমাজনের গোডাউন ও পণ্য ডেলিভারিতে কাজ করবেন। অনেক প্রতিষ্ঠান যখন অর্থনৈতিক মন্দার কারণে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে তখন ৫০ হাজার কর্মী নিয়োগের ঘোষণায় নজির সৃষ্টি হয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির। বিবিসি।

হসহায়তা ফেরত

সংযুক্ত আরব আমিরাতের পাঠানো সহায়তা ফিরিয়ে দিয়েছে ফিলিস্তিন। এক বিবৃতিতে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। স্বাস্থ্যমন্ত্রী মাই খাইলা বলেছেন, আমিরাতের পাঠানো মেডিক্যাল সহায়তা তার দেশ প্রত্যাখ্যান করেছে। মন্ত্রী বলেন, আরব আমিরাত সরাসরি আমাদের সঙ্গে মেডিক্যাল সহায়তার বিষয়ে যোগাযোগ করেনি। আমরা তাদের সহায়তা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছি। আলজাজিরা।