প্রশংসা পেয়েছে সেনাবাহিনীর এক মিনিটের বাজার

চট্টগ্রাম ব্যুরো
২৩ মে ২০২০ ১৯:৩৫ | আপডেট: ২৩ মে ২০২০ ১৯:৩৫
সেনাবাহিনীর এক মিনিটের বাজার

করোনাভাইরাস প্রাদুর্ভাব পরিস্থিতিতে দরিদ্র মানুষের মাঝে বিনামূল্যে খাদ্য, শাকসবজি ও ঈদ সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছে বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং ব্রিগেড। গত ৮ মার্চ থেকে ‘এক মিনিটের বিনামূল্যে বাজার কর্মসূচী’ নামে একটি সেবামূলক কাজে অংশ নিয়েছেন ব্রিগেডের সদস্যরা। নিম্ন আয়ের মানুষের মাঝে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এই কর্মসূচি।

এক মিনিটের বিনামূল্যে বাজার কর্মসূচীর নিয়ম অনুযায়ী- সেনাবাহিনীর তালিকাভুক্ত নিম্ন আয়ের লোকজন এ বাজারে এসে যা যা প্রয়োজন তা দ্রুত নিয়ে বাসায় ফিরে যাবেন। এ জন্য পণ্যের দাম পরিশোধ করতে হয় না। নগরীর জমিয়াতুল ফালাহ ও হাটহাজারীসহ বিভিন্ন স্থানে ইতোমধ্যে এই কার্যক্রম চালানো হয়েছে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩৪ ইঞ্জিনিয়ারিং ব্রিগেডের সদস্যগণ ব্রিগেডিয়ার জেনারেল আহমেদ তানভীর মাজহার সিদ্দিকীর নেতৃত্বে নিম্ন আয়ের হত দরিদ্র মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করছে। এর অংশ হিসেবে এক মিনিটের বাজার-ঘরে থাকব সুস্থ বেশ-আপনি হাসলে হাসবে দেশ-এই নীতিমালায় নিম্ন আয়ের মানুষের মাঝে ১৩ মে থেকে খাদ্যপণ্য ও শাকসবজি বিতরণ কার্যক্রম চলছে। প্রান্তিক চাষীদের কাছ থেকে এসব শাকসবজি নগদ টাকায় কিনে বা বিনামূল্যে বিতরণ করা হয় হত দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের মাঝে।

এ কর্মসূচির বাইরে ঈদ উপহার বিতরণও অব্যাহত আছে। ত্রাণ সামগ্রী বিতরণ নয়, সেবা-এই দৃষ্টিভঙ্গিতে দরিদ্রসীমার নিচে বসবাসকারী মানুষের প্রতি সেবার হাত বাড়িয় দেওয়া হয়েছে। ডাটাবেজ তৈরির মাধ্যমে এই কার্যক্রম পরিচালনা করা হচ্ছে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেড সামাজিক দূরত্ব বজায় রাখতে জনগণকে উৎসাহিত করার পাশাপাশি চট্টগ্রাম শহরের বিভিন্ন সড়কে জীবানুনাশক ছিটানোর কার্যক্রমও অব্যাহত রেখেছে।