আজ রাতে চন্দ্রগ্রহণ, দেখা যাবে বাংলাদেশেও

অনলাইন ডেস্ক
৫ জুন ২০২০ ১৮:১৫ | আপডেট: ৫ জুন ২০২০ ২১:৪৩
পুরোনো ছবি

চন্দ্রগ্রহণ দেখা যাবে আজ শুক্রবার রাতে। আগামী ৫ জুলাইয়ের মধ্যে আরেকটি চন্দ্রগ্রহণ এবং একটি সূর্যগ্রহণ দেখা যাবে। কয়েকশো বছরের মধ্যে ঘটবে এমন ঘটনা।

মার্কিন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম আর্থ স্কাই জানিয়েছে, ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত তিনটি গ্রহণ দেখা যাবে, যার দুটি চন্দ্রগ্রহণ একটি সূর্যগ্রহণ। এর প্রথমটি আজ শুক্রবার হবে চন্দ্রগ্রহণ। ২১ জুন হবে সূর্যগ্রহণ, যা আফ্রিকা, দক্ষিণ-পূর্ব ইউরোপ ও এশিয়া মহাদেশ থেকে দেখা যাবে। আর তৃতীয় চন্দ্রগ্রহণ হবে ৫ জুলাই, যা উত্তর ও দক্ষিণ আমেরিকায় দেখা যাবে।

আজ চন্দ্রগ্রহণটি ৩ ঘণ্টা ১৮ মিনিটিব্যাপী হবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টা ৪৫ মিনিটে এই গ্রহণ শুরু হবে, শেষ হবে ৩টা ৪ মিনিটে। বাংলাদেশ ছাড়াও ইউরোপ, আফ্রিকা, এশিয়ার বিশেষ কিছু এলাকা, ও অস্ট্রেলিয়া থেকে দেখা যাবে এ চন্দ্রগ্রহণ।

সূর্যগ্রহণের মতো চন্দ্রগ্রহণ দেখতে কোনো আলাদা সতর্কতার প্রয়োজন নেই বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। খালি চোখেই এই গ্রহণ দেখা যাবে এবং তাতে চোখের ক্ষতির কোনো আশঙ্কা নেই। তবে টেলিস্কোপের সাহায্যে এই গ্রহণ দেখলে ভালোভাবে গ্রহণ উপভোগ করা যাবে।