গোমস্তাপুরে ওএমএসের নিম্নমানের চাল বিতরণ

গোমস্তাপুর প্রতিনিধি
৪ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৩ জুলাই ২০২০ ২২:৫০

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের রহনপুরে সরকারি খাদ্যবান্ধব (ওএমএস) কর্মসূচিতে নিম্নমানের চাল বিতরণ করায় জনমনে ক্ষোভ দেখা দিলে স্থানীয় প্রশাসন চাল বিতরণ স্থগিত করে দেয়। গত বৃহস্পতিবার সকাল থেকে রহনপুর পৌর এলাকার জন্য নির্ধারিত ৪ জন ডিলার নতুন ১ হাজার ৮শ কার্ডধারীর মাঝে ১০ টাকা কেজি দরে জনপ্রতি ২০ কেজি করে চাল বিতরণ করছিল। ভুক্তভোগীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে স্থানীয় গণমাধ্যমকর্মীরা ডিলার পয়েন্টগুলোয় গিয়ে ২ জন ডিলারের ঘরে নিম্নমানের চাল দেখতে পান। সংবাদটি ইউএনও মিজানুর রহমান অবগত হলে তিনি উপজেলা খাদ্য কর্মকর্তার মাধ্যমে ডিলারদের চাল বিতরণ স্থগিত করেন।

এ বিষয়ে উপজেলা খাদ্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. আজহারুল ইসলাম বলেন, গত অর্থবছরের রক্ষিত ৩শ মে. টন চালের মধ্যে ১শ মে. টন চাল নাচোল খাদ্যগুদাম থেকে গোমস্তাপুর খাদ্যগুদামে নেওয়া হয়। চালগুলো পরীক্ষা করে দেখা যায় নিম্নমানের। নিম্নমানের চাল কেন গ্রহণ করলেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গুদামে রক্ষিত চাল প্রথমেই বিতরণের নিয়ম থাকায় তা নেওয়া হয়। ওই চাল গ্রহণের সময় উপস্থিত উপজেলা খাদ্য বিভাগের উপ-পরির্দশক রফিকুল ইসলাম জানান, নিম্নমানের চাল হওয়ায় তিনি প্রথমে তা গ্রহণ করতে রাজি হননি। পরে জেলা ও আঞ্চলিক খাদ্য কর্মকর্তাদের পরামর্শে এবং পূর্বের জমাকৃত চাল বিতরণের জন্যই চাল গ্রহণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান জানান, ভালো চাল জনগণের মাঝে বিতরণের জন্য উপজেলা খাদ্য কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।