চট্টগ্রামে ক্রমেই কমছে শনাক্ত হওয়ার সংখ্যা

চট্টগ্রাম ব্যুরো
৪ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৪ জুলাই ২০২০ ০০:১৭

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে আরও ২৮২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। তার মধ্যে মহানগরে ১৮২ জন এবং উপজেলায় ১০০ জন। তিন দিন আগে সর্বোচ্চ ৪৪৫ জন শনাক্ত হওয়ার পর চট্টগ্রামে ক্রমেই করোনা শনাক্ত হওয়ার সংখ্যা কমছে। সর্বশেষ ১ হাজার ৩২৩ নমুনা পরীক্ষায় ফল পাওয়া যায়। এই সময়ে ৩ জন মৃত্যুবরণ করেন। ফলে মৃতের সংখ্যা এখন ১৮৭।

গতকাল শুক্রবার চট্টগ্রাম সিভিল সার্জনের দেওয়া তথ্য মতে, চট্টগ্রামে ২ জুলাই পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৯ হাজার ৪০৫ জন। যাদের মধ্যে ৬ হাজার ৪৬৭ জন নগরের ও ২ হাজার ৯৩৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ পর্যন্ত চট্টগ্রামে করোনা থেকে মুক্ত হয়েছেন ১১৩১ জন।

ল্যাব সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৪ জন, বিআইটিআইডি ল্যাবে ৩৭ জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ৭০ জন, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৯ জন, শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৯৪ জন এবং ইম্পেরিয়াল হাসপাতালের ল্যাবে ২৫ জনের করোনা শনাক্ত হয়। এর বাইরে কক্সবাজার মেডিক্যাল কলেজে চট্টগ্রামের ৮টি নমুনা পরীক্ষা করে আরও ৩ জনের রিপোর্ট পজিটিভ আসে।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, এখন সরকারি ও বেসরকারি ছয়টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে। আগের চেয়ে অনেক

বেশি নমুনার ফল পাওয়া যাচ্ছে। তবু নমুনাজট থেকেই যাচ্ছে। কারণ রোগীর সংখ্যা অনেক বেশি। সে তুলনায় পিসিআর মেশিন ও জনবল নেই। তিনি আরও বলেন, সক্ষমতার শতভাগ দিচ্ছে চিকিৎসক ও সেবিকা-স্বাস্থ্যকর্মীরা। তবু নির্দিষ্ট সময়ের মধ্যে করোনা পরীক্ষার ফল দেওয়া যাচ্ছে না। আবার অনেকেই থেকে যাচ্ছে পরীক্ষার বাইরে। এই মুুহূর্তে আমাদের সীমিত জনবল দিয়েই কার্যক্রম চালাতে হচ্ছে।