শতবর্ষ পর সীমান্ত বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক
৭ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৬ জুলাই ২০২০ ২২:৫৪

মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হচ্ছে অস্ট্রেলিয়ার দুই জনবহুল রাজ্য ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলসের সীমান্ত। করোনা ভাইরাসের সংক্রমণ নতুন করে বাড়ায় সোমবার ভিক্টোরিয়া প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুস এ কথা জানান। ১০০ বছরে প্রথমবার প্রতিবেশী রাজ্য নিউ সাউথ ওয়েলসের সঙ্গে সীমান্ত বন্ধ করতে যাচ্ছে ভিক্টোরিয়া। এর আগে দুই রাজ্যের মধ্যে চলাফেরা বন্ধ করা হয়েছিল ১৯১৯ সালের স্প্যানিশ ফ্লু মহামারীর সময়।

ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নে কোভিড-১৯ রোগীর সংখ্যা সম্প্রতি বাড়ছে। তাতে ৩০টি উপশহরে কড়া বিধিনিষেধ ও নয়টি পাবলিক হাউজিং টাওয়ার সম্পূর্ণ লকডাউন করেছে কর্তৃপক্ষ। সীমান্ত বন্ধের ঘোষণা দিয়ে মেলবোর্নে অ্যান্ড্রুস সাংবাদিকদের বলেছেন, ‘এটা যথোপযুক্ত সিদ্ধান্ত, সঠিক সময়ে এই সিদ্ধান্ত নেওয়া হলো। করোনা ভাইরাস প্রতিরোধে আমরা চ্যালেঞ্জ হাতে নিলাম।’ তিন দশকে প্রথম মন্দার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া, তাই অর্থনীতির চাকা সচল করতে লকডাউন প্রত্যাহার করেছিল তারা। কিন্তু হিতে বিপরীত হলো।

মহামারীতে অনেক দেশের চেয়ে ভালো অবস্থায় ছিল অস্ট্রেলিয়া। সাড়ে ৮ হাজারের মতো রোগী পাওয়া গেছে সেখানে। কিন্তু মেলবোর্নে বেজেছে সতর্ক ঘণ্টা। জুনের প্রথম সপ্তাহেও দৈনিক মাত্র ৯ জন আক্রান্ত হতো। সেটা গড়ে গত সপ্তাহে দাঁড়িয়েছে ১০৯ জনে।