বাংলাদেশে এই প্রথম ‘রেন্টাল’ সার্ভিস নিয়ে এলো উবার

নিজস্ব প্রতিবেদক
৭ জুলাই ২০২০ ১৯:৪৬ | আপডেট: ৭ জুলাই ২০২০ ১৯:৪৬

বাংলাদেশের প্রথম রাইড শেয়ারিং কোম্পানি হিসেবে উবার আজ মঙ্গলবার থেকে চালু করল ‘উবার রেন্টালস’ যা যাত্রীদের সার্বক্ষণিক সেবা দিবে। এই সেবার মাধ্যমে যাত্রীরা একটি গাড়ি কয়েক ঘণ্টার জন্য ভাড়া করতে পারবেন এবং একাধিক জায়গায় যাওয়ার জন্য ব্যবহার করতে পারবেন, ব্যক্তিগত গাড়ি থাকলে ঠিক যেমনটি পারতেন।

দীর্ঘ লকডাউনের পরে মানুষ যখন তাদের দৈনন্দিন জীবনে আবার অভ্যস্ত হতে শুরু করেছে, ঠিক তখনই তাদের জন্য আরও বেশি সুবিধাজনক ও সময়োপযোগী সেবা নিয়ে এলো উবার যার মাধ্যমে মাত্র কয়েক মিনিটেই যাত্রীরা তাদের প্রয়োজন অনুযায়ী রাইড বুক করতে পারবেন। গত সপ্তাহেই আবারও কার্যক্রম শুরু করা উবার এক্স সার্ভিসের গাড়িগুলোতেই রেন্টাল সার্ভিস ব্যবহার করা যাবে। এই সাশ্রয়ী সেবাটি পেতে যাত্রীদের ২ ঘণ্টা ও ২০ কিলোমিটার দূরত্বের জন্য ৮৯৯ টাকা দিতে হবে। এ ছাড়াও আরও বিভিন্ন প্যাকেজ আছে যেখান থেকে সর্বোচ্চ ১০ ঘণ্টা পর্যন্ত রাইড সিলেক্ট করার সুযোগ থাকবে যাত্রীদের জন্য।

যেসব যাত্রীরা অনেক ব্যস্ত থাকেন এবং স্বল্প সময়ের মধ্যে অনেক গুরুত্বপূর্ণ কাজ সেরে ফেলতে চান তাদের জন্য এই সেবাটি অনেক উপকারে আসবে। এখন থেকে তাদের একাধিক জায়গায় যাওয়া, কোনো ব্যবসায়িক মিটিংয়ে অংশগ্রহণ করে একই গাড়িতে বাড়ি ফেরা ইত্যাদি কাজের জন্য বার বার রাইড বুক দিতে হবে না, একটি গাড়ি ভাড়া করেই তারা সব কাজ শেষ করতে পারবেন।

এই নতুন সেবা নিয়ে উবারের বাংলাদেশ ও পূর্ব ভারতের প্রধান রাতুল ঘোষ বলেন, ‘যেহেতু ঢাকায় জনজীবন আবার স্বাভাবিক হতে শুরু করেছে তাই বদলে যাওয়া এই পরিস্থিতিতে গ্রাহকদের চাহিদাও আগের চেয়ে বদলেছে যার মধ্যে একটি হলো একটি উবারের গাড়ি আরও বেশি সময়ের জন্য কাছে রাখা। সেজন্য উবার রেন্টালস এমন একটি সেবা যা যাত্রীদের সাশ্রয়ী ভাড়ায় একটি গাড়ি কয়েক ঘণ্টার জন্য ভাড়া করা এবং একাধিক জায়গায় যাওয়ার জন্য সেই গাড়িটি ব্যবহার করার সুবিধা দিবে। উবার রেন্টালস-এর সব গাড়িই স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলবে এবং সম্ভাব্য সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করবে। আর চালকদের জন্য এটি আমাদের প্ল্যাটফর্মে উপার্জনের আরও একটি সুযোগ।’

গত কয়েক সপ্তাহ ধরে উবার সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করার জন্য অনেকগুলো কার্যকরী পদক্ষেপ নিয়েছে এবং উবার কর্তৃপক্ষ চালকদের জন্য মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও টিস্যু পেপার সম্বলিত সুরক্ষা কিট বিতরণ করছে এবং যাত্রীদের সচেতন করতে প্রতিটি গাড়িতে ‘রাইডার সেফটি’ প্ল্যাকার্ড লাগিয়েছে। গত মাসে উবার ট্রান্সপোর্ট সেফটি অ্যালায়েন্স গঠন করে যাতে যাত্রীদের মধ্যে সচেতনতা তৈরি হয় এবং চালকরা পর্যাপ্ত সুরক্ষা সামগ্রী পান।

উবার রেন্টালস বুক করা অন্যান্য উবার ট্রিপের মতোই সহজ। ‘উবার রেন্টালস’ অপশনটি না পেলে উবার অ্যাপ আপডেট করতে হবে।

উবার রেন্টালস বুক করবেন যেভাবে

*       ‘উবার রেন্টালস’ সিলেক্ট করুন

*       ২ ঘণ্টা থেকে ১০ ঘন্টা পর্যন্ত যেকোনো অপশন থেকে পছন্দের প্যাকেজ সিলেক্ট করুন।

*       যাত্রা শুরু করতে ‘কনফার্ম উবার রেন্টালস’ এ ট্যাপ করুন

*       আপনার প্রয়োজন অনুযায়ী যাত্রাপথে নতুন গন্তব্য যুক্ত বা বাতিল করুন

উবার সম্পর্কিত তথ্য

সফলতার মাধ্যমে নতুন সম্ভাবনা সৃষ্টি করাই উবারের লক্ষ্য। আপনি কীভাবে বাটনের এক চাপে যাতায়াতের জন্য একটি গাড়ি পেতে পারেন? এ সমস্যার সমাধান খুঁজতে আমাদের শুরুটা হয় ২০১০ সালে। ১৫ বিলিয়নেরও বেশি ট্রিপ সম্পন্ন করার পর, এখন আমরা সেসব সার্ভিস তৈরির প্রচেষ্টায় নিয়োজিত যেগুলো একজন ব্যক্তিকে তার লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে। শহরের যাতায়াত ব্যবস্থা, খাদ্য এবং জিনিসপত্র আনা-নেওয়ার পদ্ধতি পরিবর্তনের মাধ্যমে উবার সম্ভাবনার এক নতুন দ্বার উন্মোচন করেছে।