লাখাইয়ে অ্যাকাউন্ট খুলতে ১১০ টাকা আদায় করা হচ্ছে

লাখাই প্রতিনিধি
৮ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৭ জুলাই ২০২০ ২৩:৩০

হবিগঞ্জের লাখাই উপজেলার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত দরিদ্র ও অসহায় পরিবারপ্রতি ২ হাজার ৫০০ টাকা প্রদানের যে তালিকা নির্বাচন করা হয়েছে, ওই তালিকাভুক্তদের অ্যাকাউন্ট খুলতে হচ্ছে নানা হয়রানির মধ্য দিয়ে। তালিকাভুক্তদের ফিঙ্গারপ্রিন্টে অসঙ্গতি থাকার সুযোগ নিয়ে ১০ টাকায় যে ব্যাংক অ্যাকাউন্ট খোলার সরকারি নির্দেশনা রয়েছে, তা খুলতে আদায় করা হচ্ছে ১১০ টাকা। এমন অভিযোগের ভিত্তিতে জনতা ব্যাংক লাখাই উপজেলার বুল্লা বাজার শাখা তাৎক্ষণিকভাবে গত রবিবার পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং।

সরেজমিন ওই শাখায় গিয়ে দেখা গেছে, জনতা ব্যাংক বুল্লা বাজার শাখায় কোনো স্বাস্থ্যবিধি মানা তো হচ্ছেই না, এমন অবস্থায় প্রধানমন্ত্রীর নগদ অর্থসহায়তা কর্মসূচির তালিকাভুক্ত দরিদ্রদের কাছ থেকে ১১০ টাকা নিয়ে তাদের নামে ব্যাংক অ্যাকাউন্ট খোলা হচ্ছে।

রেমেশ মিয়া নামে এক গ্রাহক জানান, ১০ টাকায় অ্যাকাউন্ট খুলে দেওয়ার কথা থাকলেও আমার কাছ থেকে ১১০ টাকা নেওয়া হয়েছে।

এ ব্যাপারে জনতা ব্যাংক বুল্লা বাজার শাখার কর্মকর্তা ফরহাদ হোসেন জানান, ব্যাংক অ্যাকাউন্ট খোলা আমার কাজ নয়। অতিরিক্ত কাজ হওয়ায় এবং গভীর রাত পর্যন্ত কাজ করতে হয় বিধায় গ্রাহকদের কাছ থেকে ১০০ টাকা করে নেওয়া হচ্ছে।

লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজং বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত দরিদ্র পরিবারপ্রতি নগদ ২ হাজার ৫০০ টাকা অর্থপ্রাপ্তদের তালিকায় যাদের ফ্রিঙ্গারপ্রিন্টে সমস্যা হচ্ছে, তাদের যে কোনো সরকারি ব্যাংকে ১০ টাকায় অ্যাকাউন্ট খুলতে বলা হয়েছে। কোনো সরকারি ব্যাংকের ১০ টাকার ওপরে কোনো টাকা দাবির অভিযোগ প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।