লড়ছে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক
১০ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৯ জুলাই ২০২০ ২৩:০৫

দীর্ঘ, ক্লান্তিকর অপেক্ষা ফুরাল। করোনা ভাইরাসের কারণে দীর্ঘ দিন বন্ধ থাকা ক্রিকেট ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজ দিয়ে মাঠে ফিরল। তবে প্রত্যাবর্তনের দিনটির বেশিরভাগ সময় ভেসে যায় বৃষ্টিতে। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে সাউদাম্পটন টেস্ট শুরুর দিনে খেলা হয়েছিল কেবল ৮২ মিনিট। তবে দ্বিতীয় দিনের খেলা চলছে নির্বিঘেœই। প্রথম দিন ১৭.৪ ওভারে ১ উইকেট হারিয়ে ৩৫ রান সংগ্রহ করেছিল ইংল্যান্ড।

দ্বিতীয় দিনে তেমন সুবিধা করতে পারেনি ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৪৩ ওভারে ৫ উইকেট হারিয়ে ১০৬ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড। বেন স্টোকস ২১ এবং জস বাটলার ৯ রানে অপরাজিত ছিলেন।

নেতৃত্বের অভিষেকে টস জিতে বেন স্টোকস নেন ব্যাটিং। শুরুটা ভালো হয়নি তার দলের। ইনিংসের দশম বলে ডম সিবলিকে হারায় স্বাগতিকরা। দারুণ এক ডেলিভারিতে ইংলিশ ওপেনারকে বোল্ড করে দেন চোট কাটিয়ে ফেরা শ্যানন গ্যাব্রিয়েল। দ্বিতীয় দিন ইংল্যান্ডের আরও দুই ব্যাটসম্যান রোরি বার্নস এবং জো ডেনলিকে শিকার করেন গ্যাব্রিয়েল। প্রথম দিন বৃষ্টির বাধায় নির্ধারিত সময়ে করা যায়নি টস। প্রথম সেশনে খেলাই সম্ভব হয়নি। তিন ওভার হওয়ার পর বৃষ্টি নামলে খেলা বন্ধ হয়ে যায়। ৭ বল পর আবার বৃষ্টির বাধা। বৃষ্টির ফাঁকে ফাঁকে সব মিলিয়ে খেলা হয়েছে কেবল ১৭.৪ ওভার।

শুরুর ধাক্কা সামাল নিয়ে প্রথম দিনের বাকি সময়টায় আর কোনো ক্ষতি হতে দেননি বার্নস ও ডেনলি। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পর অনাকাক্সিক্ষত বিরতি পেরিয়ে মাঠে ক্রিকেট ফেরার পথটা সহজ ছিল না। নিতে হয়েছে কয়েক মাসের পরিকল্পনা, লম্বা প্রস্তুতি। জীবাণুমুক্ত পরিবেশ প্রটোকল, নতুন যুক্ত হওয়া বলে লালা ব্যবহারে না- এমন কিছু বিঘœ করেনি। বাগড়া দিয়েছে ‘পুরনো শত্রু’ বৃষ্টি।

করোনা ভাইরাস বিরতির আগে সবশেষ বলটি করেছিলেন প্যাট কামিন্স। ১১৭ দিন পর কেমার রোচ প্রথম বলটি করার আগে দুই দলের খেলোয়াড়রা হাঁটু গেড়ে বসে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের প্রতি সংহতি জানান। কদিন আগে পৃথিবীকে বিদায় জানানো ক্যারিবিয়ান কিংবদন্তি এভারটন উইকস ও করোনা ভাইরাসে প্রাণ হারানোদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। সাউদাম্পটন টেস্টের একাদশে জায়গা হয়নি অভিজ্ঞ ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড ও অলরাউন্ডার ক্রিস ওকসের। টসের সময় স্টোকস জানান, দলে না থাকার বিষয়টি একজন চ্যাম্পিয়নের মতো গ্রহণ করেছেন ব্রড।