স্কুলে টিউশন ফি ৫০ শতাংশ করার দাবি অভিভাবকদের

নিজস্ব প্রতিবেদক
১২ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ১২ জুলাই ২০২০ ০০:১৪

যতদিন স্কুলগুলো বন্ধ থেকে অনলাইনে ক্লাস চলবে ততদিন ৫০ শতাংশ টিউশন ফি নেওয়াসহ চার দফা দাবি জানিয়েছেন প্যারেন্টস ফোরাম অব মাস্টারমাইন্ড স্কুল।

গতকাল শনিবার ধানমন্ডি মাস্টারমাইন্ড স্কুলের সামনে এক মানববন্ধনে এ দাবি জানান তারা।

অভিভাবাকরা বলেন, করোনা ভাইরাসের কারণে দেশের প্রায় সব নাগরিকই অর্থ সংকটে। এই মহামারীর প্রভাব সব ক্ষেত্রেই। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বন্ধের মধ্যে বেতন নিয়ে তৈরি হয়েছে জটিলতা। এর মধ্যে ইংলিশ মিডিয়াম স্কুলের বেতন অনেক বেশি। তার পরও এই মহামারীতে স্কুলগুলো বন্ধ থাকায় প্রতিষ্ঠানের খরচ কমেছে অর্ধেকেরও বেশি। কিন্তু শিক্ষার্থীদের শতভাগ টিউশন ফি আদায়ের চাপ দিচ্ছে স্কুলগুলো।

অভিভাবকদের দাবি হচ্ছে- মহামারীর এই সময়ে ৫০ শতাংশ টিউশন ফি প্রদান এবং প্রতিবছর স্কুলের টিউশন ফি বৃদ্ধি বন্ধ করতে হবে। মানসম্মত অনলাইন ক্লাস নিশ্চিতকরণ যেখানে থাকবে ছাত্র-শিক্ষকের মধ্যে নিয়মিত যোগাযোগ। প্রতিসপ্তাহে নিয়মিতভাবে ওয়ার্কশিট আপলোড করা।

এই মহামারীর সময় যদি কোনো অভিভাবক তার সন্তানের স্কুলের বেতন সময়মতো পরিশোধ করতে না পারেন, তবে সে জন্য সেই ছাত্রছাত্রীর অনলাইন ক্লাস বন্ধ করা যাবে না। বকেয়া বেতন পরিশোধের জন্য অপারগ অভিভাবককে পর্যাপ্ত সময় দিতে হবে। এ সময়টিতে কোনো ছাত্রছাত্রীকে অনলাইন ক্লাস থেকে বাদ দেওয়া যাবে না। যেসব অভিভাবক এখনো জুন মাসের বেতন দিতে পারেননি তাদের কিস্তির মাধ্যমে বেতন পরিশোধের সুযোগ দিতে হবে।