কয়েকছত্র

১৩ জুলাই ২০২০ ০০:০০
আপডেট: ১২ জুলাই ২০২০ ২২:১১

হচীনে ব্যাপক বন্যা

চীনের বিশাল অঞ্চলজুড়ে তুমুল বৃষ্টিপাতের পর মূল ভূখ-ের ৩১টি প্রদেশের মধ্যে ২৭টিতে বন্যা দেখা দিয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, এসব প্রদেশের গ্রামগুলোর প্রায় সাড়ে তিন কোটি লোক বন্যাকবলিত হয়েছেন। মৃত্যু হয়েছে কিংবা খোঁজ পাওয়া যাচ্ছে না, এমন ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ১৪০। দেশটির পানিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, জুলাইয়ের প্রথম দিক থেকে ২১২টি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। এর মধ্যে ১৯টি নদীর পানি স্মরণকালের মধ্যে সবচেয়ে বেশি উচ্চতা অতিক্রম করেছে। পরিস্থিতি সবচেয়ে নাজুক ইয়াংসির নদীর অববাহিকায়। সবচেয়ে বড় মিঠাপানির হ্রদ পয়াংয়ের উপচে পড়া পানি ইয়াংসি নদীর সঙ্গে যুক্ত হয়ে বহু শহর ও গ্রাম ডুবিয়ে দিতে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষগুলো। সিনহুয়া।

হচার্চে ‘জিম্মি অবস্থা’

দক্ষিণ আফ্রিকার একটি চার্চে বন্দুকধারীরা ঢুকে পড়ার পর পাঁচ জন নিহত হয়েছে। নেতৃত্ব নিয়ে বিরোধের জেরে এ ঘটনা ঘটে বলে স্থানীয় সংবাদমাধ্যম দাবি করেছে। দেশটির পুলিশ জানিয়েছে, শনিবার সকালে জোহানেসবার্গের বাইরের একটি চার্চে জিম্মি পরিস্থিতির মতো ঘটনার পর বেশ কয়েক জন নারী, শিশু ও পুরুষকে উদ্ধার করা হয়েছে। বিবিসি।

হত্রাণ কার্যক্রম শুরু

সিরিয়ায় নতুন করে মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার কাজ শুরু করতে প্রস্তাব পাস করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ১৫ সদস্যবিশিষ্ট নিরাপত্তা পরিষদে ১২ ভোটে প্রস্তাবটি পাস হয়। রাশিয়া, চীন ও ডমিনিকান প্রজাতন্ত্র ভোটদানে বিরত ছিল। তবে রাশিয়ার চাপের মুখে শুধু একটি সীমান্তপথ দিয়ে ত্রাণ সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, তুরস্কসংলগ্ন বাব আল হাওয়া সীমান্ত ব্যবহার করে আগামী এক বছর ত্রাণ সরবরাহের কাজ চালানো যাবে। দ্য গার্ডিয়ান।

হব্রাজিলে মৃত্যু বাড়ছেই

করোনা ভাইরাস সংক্রমণে বিশ্বে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে মৃত্যুর সংখ্যা ৭১ হাজার ছাড়িয়েছে। শনিবার সেখানে এক হাজার ৭১টি নতুন মৃত্যু রেকর্ড হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এই নিয়ে ব্রাজিলে করোনা ভাইরাস সংক্রমণে সৃষ্ট রোগ কোভিড ১৯-এ মোট মৃত্যুর সংখ্যা ৭১ হাজার ৪৬৯ জনে দাঁড়িয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ দিন দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১৮ লাখ ৩৯ হাজার ৮৫০ জন। ২১ কোটি জনসংখ্যার দেশ ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোও করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার তিনি জানান, পরীক্ষায় তার করোনা ভাইরাস পজিটিভি এসেছে। বিবিসি।