করোনায় জাসদ নেতা শওকতের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
৪ আগস্ট ২০২০ ১০:৪৯ | আপডেট: ৪ আগস্ট ২০২০ ১১:৫৭
হাবিবুর রহমান শওকত

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) স্থায়ী কমিটির সদস্য ও মুক্তিযুদ্ধে পটুয়াখালী-গলাচিপা সাব সেক্টরের ডেপুটি কমান্ডার হাবিবুর রহমান শওকত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। গতকাল সোমবার বিকেলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় (ইন্নালিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাসদ জানায়, জাসদ নেতা শওকত গত ১৯ জুলাই করোনায় আক্রান্ত হয়ে ঢামেক হাসপাতালের করোনা ইউনিট-২-এ ভর্তি ছিলেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি গতকাল মারা যান। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে সন্তান রেখে গেছেন।

করোনায় আক্রান্ত মৃত ব্যক্তিকে দাফনের নিয়ম মেনে রাষ্ট্রীয় মর্যাদায় গতকাল রাতেই রাজধানীর রায়েরবাজার কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।

১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের স্নাতক তৃতীয় বর্ষের ছাত্র থাকাকালীন মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন হাবিবুর রহমান। একাত্তরের ৩ জুন ‘বিলোনিয়া ব্রিজ’ ঐতিহাসিক যুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি পরবর্তী সময়ে প্রশিক্ষণ নিয়ে ২ নম্বর সেক্টরে যুদ্ধ শুরু করেন।

এরপর তিনি মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল এম এ জি ওসমানীর কাছে নিজের এলাকায় যুদ্ধ করার অনুমতি চান। পরে ওসমানীর নির্দেশে ৯ নম্বর সেক্টরের পটুয়াখালী-গলাচিপা সাব-সেক্টরের ডেপুটি কমান্ডারের দায়িত্ব পান। একাত্তরের ১৮ নভেম্বর সাগরপারের যুদ্ধখ্যাত পানপট্টি সম্মুখযুদ্ধসহ পটুয়াখালী হানাদারমুক্ত করার যুদ্ধে দুঃসাহসী ও বীরত্বপূর্ণ ভূমিকা রাখেন।

হাবিবুর রহমান শওকত ১৯৭২ সালে প্রতিষ্ঠালগ্ন থেকেই জাসদের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি পটুয়াখালী জেলা জাসদের সভাপতি, কেন্দ্রীয় কমিটির সদস্য, সাংগঠনিক সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, সহ-সভাপতিসহ বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।