হাসপাতালে অভিযান বন্ধ হবে না : স্বাস্থ্য সচিব

নিজস্ব প্রতিবেদক
৯ আগস্ট ২০২০ ১৯:৩৪ | আপডেট: ১০ আগস্ট ২০২০ ০১:৪০
স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান। পুরোনো ছবি।

বেসরকারি হাসপাতালে অভিযান বন্ধ হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান।  আজ রোববার সচিবালয়ে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এবং বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক মালিকদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

স্বাস্থ্য সচিব বলেন, ‘হাসপাতালে অভিযান বন্ধ হবে না। কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ পেলে টাস্কফোর্সের সদস্যরা অভিযান চালাবে। মানুষ যাতে তাদের অভিযোগ জানতে পারে সে জন্য আমরা হটলাইন নাম্বার চালুর বিষয়টি বিবেচনা করছি।’

এদিকে করোনা মহামারির উদ্ভূত পরিস্থিতিতে দেশের স্বাস্থ্য বিভাগে নানা অনিয়ম সামনে আসে। বিশেষ করে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে। অনেকেরই লাইসেন্স নেই, আবার কারও মেয়াদ নেই। কয়েকটি হাসপাতালে অভিযানে প্রমাণও পাওয়া গেছে। তাই লাইসেন্সের মেয়াদ নেই এমন হাসপাতাল ও ক্লিনিককে সতর্ক করে দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

গতকাল শনিবার এক অফিস আদেশে আগামী ২৩ আগস্টের মধ্যে লাইসেন্স নবায়ন না করা হলে হাসপাতাল বন্ধ করে দেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এর আগে গত ৪ আগস্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে এক নির্দেশনা জারি করা। এতে বলা হয়, মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া দেশের কোনো সরকারি এবং বেসরকারি হাসপাতালে অভিযান চালাতে পারবে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কোথাও কোনো হাসপাতালে অভিযান পরিচালনা করতে হলে অবশ্যই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে।