নানা স্বাদে পাকা আম

শেফ শাহনাজ ইসলাম
১২ আগস্ট ২০২০ ০০:০০ | আপডেট: ১১ আগস্ট ২০২০ ২১:১৯

বাজারে এখনো পাকা আম পাওয়া যাচ্ছে। পাকা আম খেতে পারেন ভিন্নস্বাদে। রেসিপি দিয়েছেন শেফ শাহনাজ ইসলাম

ম্যাঙ্গো ক্রাঞ্চি ডেলাইট

উপকরণ : আমের পাল্প এক কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চিনি আধা কাপ, দুধ আধা লিটার, ডাইজেস্টিভ বিস্কুটের গুঁড়া এক কাপ, আমের কিউব এক কাপ ও বাদাম কুচি আধা কাপ।

প্রণালি : প্যানে দুধ ও কনফ্লাওয়ার দিয়ে নেড়ে বলক এলে চিনি ও পাল্প দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। থকথকে হলে নামিয়ে নিন। এবার গ্লাসে প্রথমে বিস্কুটের গুঁড়া দিন। এবার আমের মিশ্রণ দিন। আমের কিউব দিন। বাদাম কুচি দিন। এবার আবার আগের মতো আরেকটি লেয়ার দিন। ওপরে বাদাম কুচি দিয়ে সাজিয়ে ঠা-া করে পরিবেশন করুন।

ভার্মিসিলি ম্যাঙ্গো ডেলাইট

উপকরণ : আমের পাল্প এক কাপ, আমের কিউব এক কাপ, সেমাই এক কাপ, দুধ আধা লিটার, কনডেন্সড মিল্ক এক টিন, বাদাম কুচি আধা কাপ ও ক্রিম ২ টেবিল চামচ।

প্রণালি : প্রথমে চুলায় দুধ জ্বাল দিয়ে ফুটে উঠলে সেমাই ছেড়ে নাড়তে থাকুন। কনডেন্সড মিল্ক দিয়ে নাড়তে থাকুন। বাদাম কুচি দিয়ে নেড়ে থকথকে হলে নামিয়ে নিন। এবার অন্য প্যানে আমের কাথ দিয়ে নাড়–ন। ২ টেবিল চমচা কনডেন্সড মিল্ক দিয়ে নেড়ে থকথকে হলে নামান। এবার একটি কাচের বাটিতে প্রথমে বাদাম কুচি দিন। এর ওপরে সেমাইয়ের মিশ্রণ ঢালুন। এতে আমের কিউব মেশান। সমান করে নিন। এবার ঠা-া হলে এর ওপর আমের মিশ্রণ ঢেলে সমান করুন। এবার ওপরে ক্রিম ছিটিয়ে টুথপিক দিয়ে সাজিয়ে রেফ্রিজারেটরে রেখে ঠা-া করে পরিবেশন করুন।

আম সুন্দরী

উপকরণ : পাকা আমের পাল্প ২ কাপ, চিনি ১ কাপ, মাওয়াগুঁড়া ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, ম্যাংগো এসেন্স ১ চা চামচ, কাঠবাদামগুঁড়া ২ টেবিল চামচ, সাজানোর জন্য তবক, লবঙ্গ ও পেস্তাকুচি।

প্রণালি : প্রথমে ফ্রাইপ্যানে পাল্প দিয়ে নেড়েচেড়ে পানি শুকিয়ে গেলে চিনি, বাদামগুঁড়া ও মাওয়া দিয়ে নাড়তে থাকুন। ঘি দিয়ে নাড়তে থাকুন। এসেন্স দিয়ে নাড়–ন। পাত্রের গা ছেড়ে এলে নামিয়ে নিন। হাল্কা গরম থাকতে হাতে ঘি মেখে সুন্দর করে আমের সেভ করে তবক, লবঙ্গ ও পেস্তা দিয়ে সাজিয়ে বানিয়ে ফেলুন আম সুন্দরী।