যেসব শর্তে সৌদি আরবে যেতে পারবেন বাংলাদেশিরা

অনলাইন ডেস্ক
৩ সেপ্টেম্বর ২০২০ ২১:৩৭ | আপডেট: ৩ সেপ্টেম্বর ২০২০ ২১:৩৭

সৌদি আরব তাদের দেশে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পর নির্দিষ্ট শর্ত সাপেক্ষে বাংলাদেশসহ ২৫টি দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশ করার অনুমতি দেওয়ার কথা জানিয়েছে।

সৌদি আরব ভিত্তিক সংবাদমাধ্যম সৌদি গেজেট, এক্সপ্রেস রিয়াদ ও আরব নিউজসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম খবর প্রকাশ করেছে যে, সাতটি শর্তে সৌদি এয়ারলাইন্স বিদেশ থেকে সৌদি আরবে কয়েকটি দেশের যাত্রীদের ভ্রমণ করার অনুমতি দেবে।

বিবিসির খবরে বলা হয়, সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের জারি করা নির্দেশনা অনুযায়ী, যাত্রীদের স্বাস্থ্যবিধি মানতে হবে বলে এক বিবৃতি প্রকাশ করেছে সৌদি এয়ারলাইন্স।

তবে এই বিষয়ে আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্তের বিষয়ে না জানলেও অনানুষ্ঠানিকভাবে এই সিদ্ধান্ত সম্পর্কে জানতে পেরেছেন বলে জানিয়েছেন সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মোস্তফা জামিল খান।

কবে থেকে সৌদি আরবে প্রবেশের জন্য ওই ২৫টি দেশের নাগরিকদের অনুমতি দেয়া হবে, সে বিষয়ে অবশ্য নির্দিষ্ট করে কিছু জানায়নি সৌদি কর্তৃপক্ষ।

যেসব শর্তে সৌদি আরবে যাওয়ার অনুমতি পাওয়া যাবে

নির্দিষ্ট কয়েকটি শর্ত মানার সাপেক্ষে ২৫টি দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

সৌদি আরবে যেতে চাওয়া সব যাত্রীকে বিমান যাত্রার আগে সাতদিনের জন্য হোম কোয়ারেন্টিন করতে হবে। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের জন্য এই কোয়ারেন্টিনের মেয়াদ হবে তিন দিন। কোয়ারেন্টিন শেষ হওয়ার পর চিকিৎসকদের করোনাভাইরাস নেগেটিভ সার্টিফিকেট লাগবে।

এছাড়া বিমানে ভ্রমণের আগে সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্ধারিত নির্দিষ্ট একটি ফর্ম পূরণ করতে হবে যাত্রীদের। সৌদি আরবে বিমানবন্দরে নেমে বিমানবন্দর স্বাস্থ্য নিয়ন্ত্রণ কেন্দ্রে জমা দিতে হবে ফর্মটি।

প্রত্যেক যাত্রীকে Tatman এবং Tawakkalna নামক দুটি অ্যাপ ডাউনলোড করে নিজেদের রেজিস্ট্রেশন করার আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া সৌদি আরবে নামার আট ঘণ্টার মধ্যে Tatman অ্যাপটিতে নিজের বাসস্থানের ঠিকানা নিবন্ধনেরও নির্দেশনা দেওয়া হয়েছে।

পাশাপাশি করোনাভাইরাসের উপসর্গ দেখা যাচ্ছে কি না, তা লক্ষ্য রাখা, করোনাভাইরাসের উপসর্গ দেখা গেলেই স্বাস্থ্য কেন্দ্রে যাওয়া বা ৯৩৭ নম্বরে ফোন করা এবং নিয়মিত ভিত্তিতে Tatman অ্যাপের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা করার শর্তও দেয়া হয়েছে নির্দেশনায়।

বিমান ভ্রমণের আগে সেল্ফ কোয়ারেন্টিন করার সময় ফরমে উল্লিখিত নির্দেশনা অনুযায়ী সতর্কতামূলক পদক্ষেপ নিতেও আহ্বান জানানো হয়েছে।

করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর মার্চ মাসে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট নিষিদ্ধ করে সৌদি আরব। পরে কয়েক দফায় এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়।