ছয় বছর পর শহীদুজ্জামান সেলিম

বিনোদন প্রতিবেদক
২৮ অক্টোবর ২০২০ ১২:২৫ | আপডেট: ২৮ অক্টোবর ২০২০ ১৩:০২
শহীদুজ্জামান সেলিম ও ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’ নাটকের পোস্টার

সবশেষ ২০১৪ সালে ঢাকা থিয়েটারের ‘পঞ্চনারী আখ্যান’ নাটকটির নির্দেশনা দেন জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা শহীদুজ্জামান সেলিম। এটি রচনা করেন হারুন রশীদ। নাটকটিতে অভিনয় করেন জুলেখা, নাজমা, মনোরমা, মরিয়ম ও রোজী সেলিম।

দীর্ঘ ছয় বছর পর আবারও মঞ্চ নির্দেশনা দিচ্ছেন শহীদুজ্জামান সেলিম। ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’ নামের নাটকটির নির্দেশনায় রয়েছেন তিনি এবং এর নাট্যকার আনন জামান। এটি ঢাকা থিয়েটার নতুন নাটক। এর মঞ্চ পরিকল্পনায় আফজাল হোসেন, পোশাক পরিকল্পনায় রোজী সিদ্দিকী এবং আলো পরিকল্পনায় রয়েছেন ওয়াসিম আহমেদ।

শহীদুজ্জামান সেলিম বলেন, ‘দুই বছর আগে নাটকটি লেখা হয়েছে। করোনাকাল যখন ভয়াবহ রকমের ছিল তখন অনলাইনে আমরা নাটকটির রিহার্সাল শুরু করি। মূলত ওই সময়েই সিদ্ধান্ত নেই ঢাকা থিয়েটারের জন্য নতুন নাটকটি করার। তারপর করোনার প্রকোপ কিছুটা কমে এলে আমরা প্রাকটিক্যালি পল্টনে রিহার্সাল করতে থাকি। তারই ফসল হিসেবে এ মাসে নাটকটির দুটি শো হবে।’

আগামী ৩০ অক্টোবর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূলমঞ্চে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন। এটি ঢাকা থিয়েটারের ৪৯তম প্রযোজনা।

উদ্বোধনী মঞ্চায়নের পূর্বে সন্ধ্যা ৬টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত আলোকচিত্র ও ভিডিও ধারণের জন্য গণমাধ্যমের সম্মানিত সাংবাদিকদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। পাশাপাশি যথাসময়ে নাটক উপভোগের নিমিত্তে তাদের জন্য আসন সংরক্ষিত থাকবে।