শিগগিরই অবৈধদের বৈধতা দেওয়ার বিষয় বিবেচনা করবে মালয়েশিয়া

শাহাদাত হোসেন,মালয়েশিয়া
৩১ অক্টোবর ২০২০ ১১:৪৩ | আপডেট: ৩১ অক্টোবর ২০২০ ১১:৫৩
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন। পুরোনো ছবি

করোনাভাইরাসসহ বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে মালয়েশিয়ায় যারা আটকে পড়েছেন বা অবৈধ হয়ে পড়েছেন তাদেরকে বৈধতা দেওয়ার বিষয়ে শিগগিরই বিবেচনা করবে দেশটির প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন। তবে তাদেরকে নির্দিষ্ট সময়ের জন্য কৃষি, পাম শিল্প, রাবার শিল্পে নিয়োগ দেওয়ার পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করছে মালয়েশিয়া সরকার। গতকাল শুক্রবার দেশটির জাতীয় দৈনিক মালয় মেইল মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানায়।

দেশটির চীনা সম্প্রদায়ের সঙ্গে একটি বিশেষ বৈঠকে অংশ নিয়ে প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন প্রধান অতিথির বক্তব্যে বলেন, করোনার কারণে দেশে সংশ্লিষ্ট খাতে শ্রমিক সঙ্কট মোকাবিলায় প্রবাসী কর্মীদের অস্থায়ী ভিত্তিতে শর্ত সাপেক্ষে বৈধকরণ পূর্বক নিয়োগ দেওয়া হবে। তা ছাড়া দুই বছর ধরে বিদেশ থেকে শ্রমিক আমদানি যে বন্ধ আছে তা খোলার জন্য এই বিষয়ে অনেক প্রস্তাব এসেছে, পর্যায়ক্রমে ওগুলোও বিবেচনা করা হবে।’

তিনি বলেন, ‘দেশের অভ্যন্তরে অবৈধ শ্রমিকরা অস্থায়ীভাবে নিয়োগ পাওয়ার পর নির্দিষ্ট সময়ের জন্য কাজ করতে পারবেন। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হবে।’ তবে ঠিক কবে নাগাদ কোন সিস্টেমে দিবে এই বিষয়ে কিছু বলেননি দেশটির প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত কয়েক বছর মালয়েশিয়াতে অবৈধভাবে এসে মালয়েশিয়া আসার পর দালালের খপ্পরে পড়ে অবৈধ হয়ে পড়াদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি রয়েছেন। এসব শ্রমিকদেরকে বৈধকরণের জন্য বাংলাদেশ হাইকমিশন থেকে ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দাবি তুলে আসছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর এই মন্তব্যে প্রবাসী বাংলাদেশির মধ্যে স্বস্তি ফিরে এসেছে।