কাতারে বাংলাদেশি নারী উদ্যোক্তা সমাচার ও পিঠা উৎসব

কাজী শামীম,কাতার
১৬ নভেম্বর ২০২০ ১৩:৩১ | আপডেট: ১৬ নভেম্বর ২০২০ ১৩:৩১

কাতারে ব্যবসা-বাণিজ্য ও সরকারি বেসরকারি উঁচু পদে থাকা প্রবাসী বাংলাদেশি প্রায় ১০ হাজারের বেশি পরিবার বসবাস করেন। বসবাসরত নারীদের অনেকে উদ্যোক্তা হিসেবে ঘর থেকে কাজ শুরু করেছেন বিভিন্ন সেক্টরে। কাতারের আল ওয়াকরা ফ্যামিলি বিচে স্থানীয় সময় গত শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত অনুষ্ঠিত হলো প্রবাসী বাংলাদেশি নারী উদ্যোক্তাদের আয়োজনে নারী সমাচার, পিঠা উৎসব ও নারীদের মিলনমেলা।

প্রবাসের মাটিতে বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার নিয়ে কাজ করা নারীদের অনেকেই কর্মজীবী ও গৃহিণী। কর্মজীবন ও সংসারের পাশাপাশি বাড়তি আয়ের জন্য ইতিমধ্যে এই উদ্যোক্তারা নানা ধরনের দেশীয় পণ্য, হাতে তৈরি খাবার, পোশাক নিয়ে কাজ করছেন। সাধারণত কাতারে বসবাসরত চার লাখের অধিক স্থানীয় প্রবাসী বাংলাদেশিরাই তাদের প্রধান ক্রেতা।

এমন আয়োজনের মাধ্যমে প্রবাসে একে অন্যের সঙ্গে পরিচিত হয়ে আলাপ আলোচনার মাধ্যমে ব্যবসায়িক কাজে লাগাতে চান প্রবাসী এসব নারী উদ্যোক্তারা। তারা জানান, এই পিঠা উৎসব অনুষ্ঠানে আসতে পেরে তারা অনেক আনন্দিত।

কাতার প্রবাসী বাংলাদেশি নারী উদ্যোক্তা শামীমা নবী বলেন, প্রবাসে অনেক নারী উদ্যোক্তা তৈরি হওয়ার পাসে ছিলো তাদের স্বামীর অবদান। পিঠা উৎসবে এসে দেখলাম সবাই ঘর থেকে হাতের তৈরি নানারকম সুস্বাদু পিঠা, রসমালাই, ক্ষীর মালাই, পায়েস, পুডিং ইত্যাদি নিয়ে এসেছেন এবং এসব ছিল বিনামূল্যে বিতরণ।

পিঠা উৎসবের অন্যতম আয়োজক সৈয়দা উম্মে সালমা বলেন, যারা বাসা থেকে খাবার তৈরি করে ব্যবসা করছেন তারা এখানে একত্রিত হয়েছি। খুবই হাইজিনিকভাবে খাবার তৈরি করা হচ্ছে। পিঠা উৎসবের মাধ্যমে একে অন্যের সঙ্গে পরিচিত হচ্ছেন।

নারী সংগঠক ইশরাত আরা ইউনুস বলেন, আজকে এখানে অনেক বোনেরা উপস্থিত হয়েছেন, আজকের আয়োজনটি একটি আন্তরিক উদ্যোগ ছিলো। আশা করছি প্রবাসে এমন আন্তরিকতা নিয়ে আমরা অনেক দূর এগিয়ে যাবো।

'কো-অপারেটিভ অফ প্রবাসী বাংলাদেশি' নামে কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নারীদের অনলাইন ভিত্তিক সংগঠনের মহিলা নেতৃবৃন্দরা পিঠা উৎসবে উপস্থিত ছিলেন।