এ বছর হচ্ছে না বিজয় দিবসের কুচকাওয়াজ

নিজস্ব প্রতিবেদক
২২ নভেম্বর ২০২০ ১৪:৫৭ | আপডেট: ২২ নভেম্বর ২০২০ ১৪:৫৭

করোনা সংক্রমণের কারণে এ বছর বিজয় দিবসে তেজগাঁওয়ে জাতীয় প্যারেড স্কয়ারে অনুষ্ঠেয় সশস্ত্র বাহিনীর সম্মিলিত সামরিক কুচকাওয়াজ বাতিল করা হয়েছে। আজ রোববার দুপুরে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে দ্বিতীয় পর্যায়ে আন্তঃমন্ত্রণালয়ের ভার্চুয়াল সভায় বিস্তারিত কর্মসূচি প্রণয়ন করা হয়েছিল। প্রধানমন্ত্রীর কাছে সেই কর্মসূচি উপস্থাপন করা হয়। করোনাভাইরাসজনিত ঝুঁকি থাকায় বড় ধরনের জনসমাগম এড়াতে তিনি কুচকাওয়াজ অনুষ্ঠান এ বছর রাখা সম্ভব না বলে অনুশাসন দিয়েছেন। অন্যান্য কর্মসূচিগুলো সীমিত আকারে বাস্তবায়ন করা হবে।

এ ছাড়া সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে; গুরুত্বপূর্ণ ভবনে আলোকসজ্জা করা হবে; দেশের সব জেলা ও উপজেলায় একত্রিশবার তোপধ্বনি; দেশের সব হাসপাতাল, কারাগার, বৃদ্ধাশ্রম, এতিমখানা, শিশু বিকাশ কেন্দ্র এবং শিশু পরিবার ও ভবঘুরে প্রতিষ্ঠানগুলোতে উন্নতমানের খাবার সরবরাহ করা হবে। পরবর্তী সময়ে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান আব্দুল্লাহিল মারুফ।