ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্বে আসছেন ফরিদুল হক

২৪ নভেম্বর ২০২০ ০০:৫৩
আপডেট: ২৪ নভেম্বর ২০২০ ১১:২১
জামালপুর-২ আসনের (ইসলামপুর) সংসদ সদস্য মো. ফরিদুল হক খান দুলাল

জামালপুর-২ আসনের (ইসলামপুর) সংসদ সদস্য মো. ফরিদুল হক খান দুলালকে ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। সব কিছু ঠিক থাকলে আজ মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনে শপথ নেবে বলে মন্ত্রিপরিষদ সূত্রে জানা গেছে। টেকনোক্র্যাট কোটায় প্রতিমন্ত্রী হওয়া শেখ মোহাম্মদ আবদুল্লাহর গত ১৩ জুন মৃত্যুর পর আর কাউকেই এ দায়িত্বে বসানো হয়নি।

এ বিষয়ে জামালপুরের ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম মাজহারুল ইসলাম বলেন, ‘সংসদ সদস্য ফরিদুল হক খান মঙ্গলবার সন্ধ্যায় শপথ নেবেন। আমরা সোমবার বিকালে এই সুসংবাদটি জেনেছি। এ নিয়ে এলাকার জনগণের মধ্যেও ব্যাপক আনন্দ বিরাজ করছে।’ ধর্ম মন্ত্রণালয় সংশ্লিষ্ট ও আওয়ামী লীগের অনেক নেতাকর্মীও এরই মধ্যে ফরিদুল হক খান দুলালকে শুভেচ্ছা জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করছেন। সাংসদ মো. ফরিদুল হক খান অবশ্য বলছেন, ‘আমার সঙ্গে এখনো কেউ যোগাযোগ করেনি। আমিও শুনছি। এটি ঠিক যে মঙ্গলবার নাগাদ কিছু একটা জানতে পারব।’

মন্ত্রিপরিষদ বিভাগের কয়েক কর্মকর্তা জানান, ফরিদুল হক খানের জীবনবৃত্তান্ত প্রস্তুত করা হয়েছে। বঙ্গভবনে আজ মঙ্গলবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে শপথ পড়াবেন।

ফরিদুল হক খান ১৯৫৬ সালের ২ জানুয়ারি জামালপুরের ইসলামপুর উপজেলার উত্তর সিরাজাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মো. হবিবর রহমান খান ও মা মোসাম্মৎ ফাতেমা খানম। উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করা এ নেতা আওয়ামী লীগের মনোনয়নে জামালপুর-২ আসন (ইসলামপুর) থেকে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদে নির্বাচিত সদস্য। তিনি ইসলামপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতিরও দায়িত্ব পালন করছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিন উপমন্ত্রী নিয়ে ৪৭ সদস্যের মন্ত্রিসভার যাত্রা শুরু হয়। বর্তমানে মন্ত্রিসভার সদস্য ৪৮। সর্বশেষ গত বছর ১৩ জুলাই মন্ত্রিসভার সম্প্রসারণ হয়। ওই দিন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন আওয়ামী লীগ নেত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। আর প্রতিমন্ত্রী ইমরান আহমদ পদোন্নতি পেয়ে হন মন্ত্রী। তার পর মন্ত্রিসভায় আর নতুন কেউ যুক্ত হননি। কোনো রদবদলও হয়নি।