জার্মান-বাংলা প্রেসক্লাব গঠন; সভাপতি হেলাল, সম্পাদক বিটু

আশরাফুল হক আকাশ,জার্মানি
১২ জানুয়ারি ২০২১ ১১:৩৮ | আপডেট: ১২ জানুয়ারি ২০২১ ১১:৫৬

জার্মান সরকারের অনুমোদনে দেশটিতে প্রতিষ্ঠিত হলো জার্মান-বাংলা প্রেসক্লাব (এফাউ)। প্রাথমিকভাবে সাত সদস্যের সমন্বয়ে গঠিত সংগঠনের সভাপতি নির্বাচিত হয়েছেন হাবিবুর রহমান হেলাল ও সাধারণ সম্পাদক বিটু বড়ুয়া।

হেলাল ইউরোপের প্রবাসী সাংবাদিকদের সংগঠন অল ইউরোপীয়ান বাংলা প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি, চ্যানেল আইয়ের জ্যেষ্ঠ প্রতিনিধি, যুক্তরাষ্ট্রভিত্তিক টিভি চ্যানেল টিবিএন২৪ এর জার্মানির ব্যুরো চিফ, ও যুক্তরাজ্যভিত্তিক স্যাটেলাইট টিভি আইঅনের জার্মানির বিশেষ প্রতিনিধি। অন্যদিকে বিটু সময় টেলিভিশনের জার্মানির জ্যেষ্ঠ প্রতিবেদক ও জার্মানির বার্লিন টিভির ডেস্ক এডিটর।

কমিটিতে আরও রয়েছেন জার্মানিতে যমুনা টিভির প্রতিবেদক মো. শামসুজ্জামান উদয়, বাংলাটিভি ও আমাদের সময়ের প্রতিবেদক আশরাফুল হক আকাশ, চিত্রসাংবাদিক মো. ইউসুফ, কলামিস্ট ও আন্তর্জাতিক বিশ্লেষক মৃণাল মজুমদার ও গণমাধ্যমকর্মী মিনহাজ উদ্দিন।

কমিটি প্রতিষ্ঠার পর হেলাল ও বিটু বলেন, জার্মানির মতো দেশে এতদিন সরকার অনুমোদিত প্রবাসী সাংবাদিকদের প্রেসক্লাব ছিল না। জার্মান-বাংলা প্রেসক্লাব প্রতিষ্ঠার মাধ্যমে জার্মানি ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদারসহ স্থানীয় সাংবাদিকদের সাথে সাথে এই দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের উন্নয়নসহ স্বার্থরক্ষা সহজ হবে।

করোনার কারণে এখন কোনো আনুষ্ঠানিকতা না থাকলেও মহামারির সংকট কাটলেই সংবর্ধনার আয়োজন করা হবে বলেও জানান তারা।