দ. কোরিয়ায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

অসীম বিকাশ বড়ুয়া,দক্ষিণ কোরিয়া
২১ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪৭ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ২১:৪৭

দক্ষিণ কোরিয়ায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দেশটির রাজধানী সিউলে বাংলাদেশ দূতাবাস তিনটি ভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে দিবস দুটি পালন করে।

আজ রোববার সকালে দূতাবাস প্রাঙ্গনে রাষ্ট্রদূত আবিদা ইসলাম জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিবসটি উদ্বধন করেন। সামাজিক দুরত্ব কার্যক্রম অব্যাহত থাকার কারণে শুধুমাত্র দূতাবাসের কর্মকর্তা কর্মচারীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

দূতাবাস প্রাঙ্গনে অধিষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অনুষ্ঠানের পরবর্তী অংশে ছিল পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ, ভাষা শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে নীরবতা পালন, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী,পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও ইউনেস্কোর মহাপরিচালক কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ। পরে উন্মুক্ত আলোচনা পর্বে দিবসটির তাৎপর্যের উপর আলোকপাত করা হয়। আলোচকগণ তাদের আলোচনায় মাতৃভাষার মর্যাদা ও সম্মানকে সমুন্নত রাখতে সম্মিলিতভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দূতাবাস কর্তৃক দক্ষিণ কোরিয়াস্থ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনৈতিকবৃন্দ, পররাষ্ট্র মন্ত্রণালয় ও কোরিয়ান ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর(কেএনসিইউ) ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দের সক্রিয় অংশগ্রহণে একটি ওয়েবিনারের আয়োজন করে। এতে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক, কেএনসিইউ’র মহাসচিব, পূর্ব তিমুর, পাপুয়া নিউগিনি, ভারত ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রদূতগণ, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক এবং গিওরমাল কেওনসাজিওন’র মহাসচিবসহ বিভিন্ন দেশের কূটনৈতিকগণ অংশগ্রহণ করেন।