জেলা পর্যায়ে কুমিল্লা, মহানগরে ঢাকার মানুষ বেশি টিকা নিয়েছে

দুলাল হোসেন
২৪ ফেব্রুয়ারি ২০২১ ০০:০০ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১ ০০:২৪
পুরোনো ছবি

দেশে করোনা মহামারী প্রতিরোধে টিকা গ্রহণকারীর সংখ্যা বাড়ছে। সরকারি হিসাব অনুযায়ী, এখন বর্তমানে প্রতিদিন গড়ে প্রায় ২ লাখ মানুষ টিকা নিচ্ছেন। একই সময়ে নিবন্ধন করছে আড়াই লাখের বেশি মানুষ। গত ২৭ জানুয়ারি কার্যক্রম উদ্বোধনের পর থেকে এখন পর্যন্ত টিকা নিয়েছেন প্রায় ২৫ লাখ মানুষ এবং নিবন্ধন হয়েছে ৩৬ লাখ ৪৬ হাজারে বেশি। টিকা গ্রহণকারীর মধ্যে মহানগর পর্যায়ে শীর্ষে আছে ঢাকা আর জেলা পর্যায়ে শীর্ষে কুমিল্লা।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৭ জানুয়ারি ঢাকার কুর্মিটোলা হাসপাতালে একজন সিনিয়র নার্সকে টিকাদানের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন। এর পর ২৮ জানুয়ারি ঢাকার ৫টি হাসপাতালে ৫৪১ জনকে টিকা দেওয়া হয়। গত ৭ ফেব্রুয়ারি থেকে সারা দেশে একযোগে টিকাদান কর্মসূচি শুরু হয়। দেশে গতকাল দুপুর আড়াইটা পর্যন্ত মোট টিকা নিয়েছেন ২৪ লাখ ৯১ হাজার ৫৩ জন। এর মধ্যে গতকাল টিকা নিয়েছেন

১ লাখ ৮২ হাজার ৮৯৬ জন। গতকাল যারা টিকা নিয়েছেন তাদের মধ্যে ২১ জনের শরীরে মৃদু পাশর্^প্রতিক্রিয়া দেখা গেছে।

দেশে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ৩ লাখ ৩৫ হাজার ১৯০ জন টিকা নিয়েছেন রাজধানীর মানুষ। জেলা পর্যায়ে কুমিল্লায় বেশি ৯৪ হাজার ৫৪ জন টিকা নিয়েছেন। আর জেলা পর্য়ায়ে সবচেয়ে কম টিকা নিয়েছে শেরপুর জেলার মানুষ, এই সংখ্যা ৯ হাজার ৫৯৪ জন।

এদিকে আগের দিন দুপুর থেকে গতকাল দুপুর পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১৮ জন। এ নিয়ে দেশে মৃতের সংখ্যা দাঁড়াল ৮ হাজার ৩৭৪ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে ৩৯৯ জন। নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার ৩.১৩ শতাংশ। দেশে এখন পর্যন্ত ৩৯ লাখ ৭১ হাজার ৫২৪টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ৪৪ হাজার ১১৬ জন। মোট নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার ১৩.৭০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১০ এবং নারী ৮ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ৮২৮ জন। আইসোলেশনে যুক্ত হয়েছেন ৩৮ জন এবং ছাড়া পেয়েছেন ৭২ জন, আইসোলেশনে আছেন ৯৯০৯ জন। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে ৪০৭ জনকে এবং ছাড়া পেয়েছেন ২৭৫ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১৮৫৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে গত ২৭ জানুয়ারি টিকাদান কর্মসূচির উদ্বোধনের পরই সুরক্ষা প্ল্যাটফরমে টিকার নিবন্ধন শুরু করা হয়। ওই দিন থেকে গতকাল দুপুর পর্যন্ত টিকার জন্য নিবন্ধন করেছেন ৩৬ লাখ ৪৬ হাজার ৯৭০ জন।