বাংলাদেশিদের সমস্যা নিয়ে পাবলিক এ্যাডভোকেটের সঙ্গে আলোচনা

  এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

১৮ এপ্রিল ২০১৭, ১৩:৪০ | অনলাইন সংস্করণ

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন বিরোধী নানা পদক্ষেপের পরিপ্রেক্ষিতে সৃষ্ট সন্ত্রস্ত অবস্থা থেকে বাংলাদেশিদের অব্যাহতি প্রদানের পাশাপাশি পারিবারিক দাঙ্গা এবং গৃহায়ন সমস্যার সমাধান নিয়ে আলোচনা করা হয় নিউইয়র্ক সিটির পাবলিক এ্যাডভোকেট লেটিসা জেমস’র সঙ্গে।

মাস দুয়েক আগে বাড়ির মালিকের ছুরিকাঘাতে নিহত বাংলাদেশি জাকির খানের স্ত্রী-সন্তানদের হাউজিং সমস্যা নিয়েও এসময় বিস্তারিত আলোচনা হয়।

নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলের পাঠ্যপুস্তকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং মায়ের ভাষার জন্যে জীবন দেওয়ার অবিস্মরণীয় ইতিহাস সংযোজনে সংশ্লিষ্ট সকলের সঙ্গে একযোগে মাঠে নামার সংকল্প ব্যক্ত করেন লেটিসা জেমস।

একইসঙ্গে নানাভাবে নিগৃহিত বাংলাদেশি নারী সমাজের জন্যে সিটি প্রশাসনের সর্বস্তরে বাংলা অনুবাদক রাখার পদক্ষেপ গ্রহণের আশ্বাসও দেন অভিবাসীদের বন্ধু হিসেবে পরিচিত লেটিসা জেমস।

নাগরিকদের জন্যে সিটির যাবতীয় সুযোগ-সুবিধার তথ্য আরও বিস্তারিতভাবে জানাতে শীঘ্রই বাংলাদেশ সোসাইটির একটি টাউন হল মিটিংয়ে তিনি অংশ নেবেন বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, ভাড়াটের উপর্যুপরি ছুরিকাঘাতে নিহত জাকির খানের পরিবারের দুর্দশা লাঘবেও বিশেষ একটি উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন বিরোধী পদক্ষেপের কঠোর সমালোচনা করে লেটিসা জেমস বলেন, এই সিটিতে অভিবাসীদের মধ্যে যারা কোন অপরাধ করেননি এবং কঠোর শ্রমে নিজের স্বপ্ন গড়ার পাশাপাশি আমেরিকার উন্নয়নে অবদান রেখে চলেছেন-তাদেরকে কেউ স্পর্শ করতে পারবে না। আমরা বৈধ-অবৈধ নির্বিশেষে সকল অভিবাসীর জন্যে ঢাল হয়ে অবস্থান করছি। কারণ, নিউইয়র্ক হচ্ছে অভিবাসীদের সিটি।

উঠতি কম্যুনিটি হিসেবে বাংলাদেশীদের জন্যে সিটি কী কী করতে পারে তা নিয়ে খোলামেলা আলোচনার উদ্দেশ্যে গতকাল সোমবার সকালে নিজের অফিসে প্রাতঃরাশের আয়োজন করেছিলেন লেটিসা জেমস।

এতে অংশগ্রহণকারি নেতৃবৃন্দের মধ্যে ছিলেন ডেমক্র্যাট মোর্শেদ আলম, মূলধারার রাজনীতিক ও ব্যবসায়ী আকতার হোসেন বাদল, মূলধারার রাজনীতিক ও আইনজীবী মোহাম্মদ এন মজুমদার, বাংলাদেশ সোসাইটির সিনিয়র সহ-সভাপতি আব্দুর রহিম হওলাদার এবং সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, কম্যুনিটি এ্যাক্টিভিস্ট আব্দুস শহীদ, কাজী আজম ও সিরাজউদ্দিন সোহাগ, জাতীয়তাবাদি ফোরামের প্রধান উপদেষ্টা এ কে এম রফিকুল আলম, আওয়ামী লীগের রফিকুল ইসলাম, জালালাবাদ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জেড চৌধুরী জুয়েল, মামুন’স টিউটোরিয়ালের ডা. নাহিদ খান, নারী সংগঠক রোকেয়া বেগম, এটর্নী সোমা সাঈদ, এটর্নী নাজমুল আলম, কাউন্সিলম্যান নির্বাচনে আগ্রহী শেখ হেলাল প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে