৫৭৩ রান করে ইনিংস ঘোষণা প্রোটিয়াদের

  অনলাইন ডেস্ক

০৭ অক্টোবর ২০১৭, ১৪:১৬ | আপডেট : ০৭ অক্টোবর ২০১৭, ১৮:২৪ | অনলাইন সংস্করণ

ব্লুমফন্টেইনে ভোর থেকে শুরু হওয়া বৃষ্টি থামে স্থানীয় সময় ১১টা ১৫ মিনিট পর্যন্ত। তারপরেও প্রায় দেড় ঘন্টা পরে শুরু হয় খেলা। কিন্তু টাইগারদের মনে আফসোসের বৃষ্টি যেন থামছেইনা। বৃষ্টির পর থেকেই প্রোটিয়াদের ধবল ধোলাইয়ে দিশেহারা টাইগার বোলিং এ্যাটাক। মুস্তাফিজ রুবেলকে কোন পাত্তা না দিয়েই তুলে নিচ্ছে একের পর এক শতক। তবে এর মধ্যে কিছুটা স্বস্তি ফেরে শুভাশীষের বলে। নিজের তৃতীয় শিকার পকেটে পোরেন আমলার উইকেট নিয়ে। তার পরপরই ৫৭৩ রানে ৪ উইকেট হারিয়ে নিজেদের ইনিংস ঘোষণা করেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

এর আগে ১১৪তম ওভারে শুভাশীষের শেষ বলটি লেগ স্ট্যাম্প ছেড়ে সাফল করতে চেয়েছিলেন আমলা। কিন্তু বলটি আমলা ব্যাটে লাগাতে না পারলে সরাসরি বোল্ড হন। ফলে ১৬৩ বলে ১৩২ রান করেই সাজঘরে ফিরতে হয় আগের টেস্টেও সেঞ্চুরি করা আমলাকে।

প্রথম টেস্টে ৮১ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছিলেন ডু প্লেসিস। দ্বিতীয় টেস্টে সেই আফসোসটা পূরণ করে ফেলেছেন প্রোটিয়া অধিনায়ক। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দলের চতুর্থ ব্যাটোসম্যান হিসেবে তুলে নিয়েছেন সেঞ্চুরি। ১৪৭ টি বল খেলে প্লেসিস তার ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরিটি করেছেন। আর প্রথম দিন সেঞ্চুরি করেন দুই প্রোটিয়া ওপেনার এলগার ও মার্করাম। এলগার ১১৩ আর মার্করাম আউট হন ১৪৩ রান করে।

এর আগে প্রথম টেস্টের ন্যায় দ্বিতীয় টেস্টেও টসে জিতে ফিল্ডিং বেছে নেয়ার মাশুল দিচ্ছে বাংলাদেশ। ব্লুমফন্টেইন টেস্টের প্রথম দিনে টাইগার বোলারদের একেবারে হেসে খেলে সামলেছে দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী জুটিতে ২৪৩ রান তুলেন ডিন এলগার আর এইডেন মার্করাম। এলগারকে ১১৩ রানে আউট করেন শুভাশীষ রায়। এরপর দুর্দান্ত এক ডেলিভারিতে মার্করামকে বোল্ড করেন রুবেল হোসেন। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামা এই ব্যাটসম্যান আউট হন ১৪৩ রান করে। আর টেম্বা বাভুমাকে ৭ রানে সাজঘরে ফিরিয়ে দ্বিতীয় উইকেটের দেখা পান শুভাশীষ।

ব্লোয়েমফন্টেইনে গতকাল শুরু হয়েছে বাংলাদেশ ও সাউথ আফ্রিকার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচ। আজ চলছে ম্যাচের দ্বিতীয় দিনের খেলা। গতকাল টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। সাউথ আফ্রিকা এখন প্রথম ইনিংসের ব্যাট করছে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে