নতুন কি আসছে গুগল হার্ডওয়্যার ইভেন্টে?

  বরকতউল্লাহ সাবা

০২ অক্টোবর ২০১৭, ২১:০৬ | আপডেট : ০২ অক্টোবর ২০১৭, ২১:০৭ | অনলাইন সংস্করণ

গুগল মূলত একটি সফটওয়্যার প্রতিষ্ঠান হলেও সম্প্রতি তারা বিভিন্ন হার্ডওয়্যার পণ্য বিপণনের দিকে ঝুঁকছে। আগামীকাল যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে গুগলের হার্ডওয়্যার ইভেন্ট, যাতে থাকছে নতুন পিক্সেল ফোন, গুগল হোমসহ বেশ কিছু নতুন পণ্য। গুগলের এই আয়োজন নিয়ে লিখেছেন- বরকতউল্লাহ সাবা।

নতুন পিক্সেল ফোন
মোবাইল ফোনের হার্ডওয়্যার জগতে গুগলের প্রথম পদক্ষেপ যে ফোনটি দিয়ে হয়েছিল তা ছিল গত বছরের সাড়া জাগানো পিক্সেল ফোন। এ মাসের ৪ তারিখে সেটারই দ্বিতীয় ভার্সন পিক্সেল ২ এবং পিক্সেল ২ এক্সএল উন্মুক্ত হতে যাচ্ছে, যাতে থাকছে এজ স্কুইজ সুবিধা। পিক্সেল ২-তে থাকছে তিনটি রঙের অপশন আর পিক্সেল ২ এক্সএলে থাকছে ২টি রঙের অপশন। এ ছাড়া থাকছে ৬৪ জিবি এবং ১২৮ জিবির দুটি স্টোরেজ অপশন। গতবারের মতো এবারের ফোনটিও সবার কাছে সমানভাবে জনপ্রিয় হবে এটাই সবার আশা।

গুগল হোম মিনি
গুগলের হোম কন্ট্রোল ডিভাইস গুগল হোমের ছোট সংস্করণ গুগল হোম মিনি চলতি মাসে বাজারে আসতে চলেছে। গতবারের ডিভাইসটির মূল্য তুলনামূলক বেশি হওয়ায় তা ছিল অনেকেরই সাধ্যের বাইরে। এবার ডিভাইসটিকে সবার হাতে তুলে দিতেই আরও ছোট সংস্করণ বের করার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি। গুগল হোমের মতো এটিতেও থাকছে গুগল অ্যাসিস্ট্যান্ট, মিডিয়া কন্ট্রোল, রিমাইন্ডার, নিউজ আপডেটসহ আরও বিভিন্ন সুবিধা। মোট তিনটি রঙে আসছে এই ডিভাইসটি, যার ক্রয়মূল্য পড়বে ৪৯ ডলার।

পিক্সেলবুক
মোবাইল ফোনের দুনিয়ায় গুগল নির্মিত অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের ভালো দখল থাকলেও কম্পিউটিংয়ের ক্ষেত্রে গুগলের ক্রোম অপারেটিং সিস্টেমের বাজার নেই বললেই চলে। ক্রোম অপারেটিং সিস্টেমচালিত কম্পিউটিং ডিভাইস বাজারজাতকরণের দিকে গুগল যথারীতি মনোযোগী। এরই ধারাবাহিকতায় এবার আসছে গুগলের পিক্সেলবুক। এটি হতে যাচ্ছে গুগলের সবচেয়ে দামি কম্পিউটিং ডিভাইস, যার ক্রয়মূল্য শুরু হতে যাচ্ছে ১,১৯৯ ডলার থেকে আর সবচেয়ে দামি ভার্সনটির মূল্য হতে যাচ্ছে ১,৭৪৯ ডলার। এটির সঙ্গে ব্যবহারের জন্য রয়েছে একটি স্টাইলাস যা কিনতে প্রয়োজন হবে আরও ৯৯ ডলার।


ডে-ড্রিম ভিআর
ভার্চুয়াল রিয়েলিটির (ভিআর) জগতে প্রথম থেকেই গুগলের আধিপত্য ছিল। গুগল কার্ডবোর্ডের মাধ্যমে সর্বপ্রথম জনপ্রিয়তা পেতে শুরু করে ভিআর। এর পর বিভিন্ন কোম্পানি বিভিন্ন ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট তৈরি শুরু করে। তবে গত বছর গুগল বাজারে আনে তাদের বিশেষ ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ডে-ড্রিম ভিআর। এবার তারা বাজারে আনতে যাচ্ছে ডে-ড্রিমের দ্বিতীয় সংস্করণ। এবারেরটি ব্যবহার করা যাবে পিক্সেল ২, গ্যালাক্সি এস ৮, এস ৮ প্লাসসহ মোট ১১টি ডিভাইসে। দাম পড়বে ৯৯ ডলার।

অন্যান্য
বিভিন্ন সূত্র অনুযায়ী উপরোক্ত পণ্যগুলো ছাড়াও আগামী ইভেন্টে আরও কিছু নতুন পণ্য উন্মুক্ত হতে যাচ্ছে, যার মধ্যে রয়েছে গুগল হোম ম্যাক্স যা হলো আসল গুগল হোমের বৃহৎ সংস্করণ এবং এআর কোর যা হলো গুগল নির্মিত অগমেন্টেড রিয়েলিটির প্ল্যাটফর্ম যার ওপর নির্ভর করে বিভিন্ন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান, অগমেন্টেড রিয়েলিটি সংবলিত সফটওয়্যার তৈরি করতে সমর্থ হবে। এর মাধ্যমে প্রায় ১০০ মিলিয়ন মোবাইল ডিভাইস অগমেন্টেড রিয়েলিটির সুবিধা ভোগ করতে পারবে। এটির ঘোষণা বেশ কিছুদিন আগে এলেও সাধারণের ব্যবহারের জন্য এখনো এটি উন্মুক্ত করা হয়নি। আশা করা যায়, গুগলের আগামী ইভেন্টে এটি সাধারণের জন্য উন্মুক্ত করা হয়ে যেতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে